এরশাদের মরদেহ রংপুরে নেয়া হবে আজ

প্রকাশ | ১৬ জুলাই ২০১৯, ০৮:৪৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
জানাজার জন্য গতকাল সকালে সংসদ ভবনে নেওয়া হয় এরশাদের লাশ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মরদেহ আজ সকালে হেলিকপ্টারে করে রংপুরে নেওয়া হবে। সেখানে জানাজা নামাজ ও সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের পর আবার ঢাকায় এনে সেনা কবরস্থানে দাফন করা হবে।

গতকাল সকালে জাতীয় সংসদ ভবনে এরশাদের দ্বিতীয় জানাজা নামাজ ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ প্রাঙ্গণে তৃতীয় জানাজা হয়। এরপর সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে রাখা হয় তার লাশ।

গতকাল বাদ আসর বায়তুল মোকাররমে জানাজার আগে এরশাদের মরদেহ কাকরাইলে দলের কার্যালয়ে নেয়া হয়। সেখানে বিকাল ৩টা পর্যন্ত দলের কেন্দ্রীয় কার্যালয়ে শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়। দুপুর ১২টার দিকে এরশাদের লাশবাহী অ্যাম্বুলেন্সটি কাকরাইলে জাতীয় পার্টির কার্যালয়ে পৌঁছে। শেষবারের মতো প্রিয় নেতাকে একনজর দেখতে আসেন দলটির নেতাকর্মীরা। দলীয় প্রধানের মরদেহে শেষবারের মতো শ্রদ্ধা জানান তারা।

এর আগে গতকাল সকালে সকাল সাড়ে ১০টার দিকে সংসদ ভবনের টানেলে তার দ্বিতীয় জানাজা হয়। জানাজায় রাষ্ট্রপতি আব্দুল হামিদ, সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, সংসদ সদস্যসহ বিভিন্ন রাজনৈতিক দলের অনেক নেতা অংশ নেন। জানাজা শেষে রাষ্ট্রপতি ফুল দিয়ে এরশাদের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন।

সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া স্পিকারের পক্ষে সংসদের সার্জেন্ট অ্যাট আর্মস শ্রদ্ধা নিবেদন করেন।

জানাজার আগে জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এরশাদের জীবনী পাঠ করেন। এ ছাড়া দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং এরশাদের ছোট ভাই জি এম কাদের ও আওয়ামী লীগের সিনিয়র নেতা তোফায়েল আহমদ এরশাদের কর্মময় জীবনের কথা তুলে ধরেন। এরশাদের পরিবারের পক্ষ থেকে বক্তব্য দেন রওশন এরশাদ।

সকাল সোয়া ১০টার দিকে এরশাদের নিথর দেহ বহনকারী গাড়িটি জাতীয় সংসদ ভবন এলাকায় পৌঁছায়। জাপা চেয়ারম্যানের লাশ সংসদ ভবনে আসার খবরে সকাল থেকেই বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ও জাতীয় পার্টির নেতাকর্মীরা দলে দলে সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় আসতে থাকেন। এজন্য পুরো সংসদ ভবন এলাকায় নেওয়া হয় তিনস্তরের নিরাপত্তা বেষ্টনী।

গত রবিবার সকালে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এরশাদ। এদিন বাদ জোহর সেনানিবাসের কেন্দ্রীয় জামে মসজিদে তার প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

চলতি বছরের ৬ জানুয়ারি রংপুর-৩ আসনের সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছিলেন এরশাদ। এরপর ১০ ফেব্রুয়ারি সংসদে যান বিরোধীদলীয় নেতা হিসেবে। সেদিন হুইল চেয়ারে করে সংসদ অধিবেশনে যোগ দেন জাপা চেয়ারম্যান।

ঢাকাটাইমস/১৬এপ্রিল/এমআর