বর্ষায় চুল পড়া রোধের সহজ উপায়

প্রকাশ | ১৬ জুলাই ২০১৯, ০৯:০৮

ঢাকা টাইমস ডেস্ক

দরজায় কড়া নেড়েছে বর্ষা। আকাশে সূর্যের দেখা মিলছে না। থেমে থেমে নামছে বৃষ্টি। এমন দিনে বাইরে বের হলে বা কারণে অকারণেই বৃষ্টির পানিতে চুল ভিজছে। সঙ্গে যোগ হয়েছে নতুন সমস্যা, বৃষ্টির এমন দিনে মাথার চুল পড়তে শুরু করেছে। এমন অবস্থায় চুল নিয়ে অনেকে বেশ চিন্তিত। তবে বৃষ্টির দিনে এমন সমস্যায় চিন্তিত না হয়ে কয়েকটি উপায়ে চুল পড়া রোধ করা সম্ভব। জেনে নিন খুব সহজ সেই উপায়গুলো।

বৃষ্টিতে ভিজলে আবার গোসল:

বৃষ্টির পানির সঙ্গে মিশে থাকে বায়ুমণ্ডলের ধূলিকণা ও অন্যান্য দূষিত পদার্থ। তাই বৃষ্টিতে ভিজলে আবার চুল ধুয়ে ফেলতে হবে। নইলে স্ক্যাল্পে জমে যাবে ওই ধূলিকণা। এর ফলে চুলের গোড়া আলগা হয়ে চুল পড়ে যাওয়ার ভয় থাকে। তাই হাল্কা কোনো শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে মাথা পরিষ্কার করে মুছে নিন। এর পর স্ক্যাল্পে লেবুর রস দিন। তাতে ধূলিকণা বেরিয়ে যাবে।

মাথা ঢেকে রাখুন:

বাইরে বের হলে মাথা ঢেকে রাখুন। বর্ষার আর্দ্রতা থেকে বাঁচবে চুল। আবার মানানসই রঙিন টুপি বা স্কার্ফ থাকলে স্টাইলও হবে। চুলও বাঁচল, কেতাদুরস্তও থাকা গেল।

গরম তেলের মালিশ:

যে ঋতুই হোক না কেন, তেলে চুল সবসময়ই তাজা। বর্ষার জন্য বেছে নিন ঈষদুষ্ণ তেল। ভাল করে তা মালিশ করুন স্ক্যাল্পে। বর্ষার আর্দ্রতায় চুলে যে জট পড়ে, তার হাত থেকে রেহাই পাবেন। স্ক্যাল্পে তেল ফিরিয়ে আনবে চুলের হারিয়ে যাওয়া ‌উজ্জলতা। চুল মজবুত তো হবেই। সেই সঙ্গে মসৃণও হবে। চুল তেলতেলে হয়ে যাওয়ার ভয়ে বর্ষায় তেল থেকে দূরে থাকবেন না। বরং তেলমালিশের পরে শ্যাম্পু করে নিন।

শ্যাম্পুর সঙ্গে কন্ডিশনার:

শ্যাম্পুর পরে ভালো করে চুলে কন্ডিশনার দিন। বেশি করে কন্ডিশনিংয়ের প্রলেপ থাকুক চুলের ডগায়। যতটা মন দিয়ে চুলে কন্ডিশনার দেবেন, ততটাই যত্ন নিয়ে তা চুল থেকে ধুয়েও ফেলবেন। নয় তো হিতে বিপরীত। এখন অনেক বিশেষজ্ঞ বলেন, বেশি তৈলাক্ত চুল হলে শ্যাম্পুর আগে ভিজে চুলে কন্ডিশনার দিতে। তারপর শ্যাম্পু করে নিলেই চুলের সুস্বাস্থ্য হাতের মুঠোয়।

হেয়ার স্টাইলিং কমিয়ে দিন:

নিত্যনতুন স্টাইল করেন চুলে? জেল, হেয়ার সিরামের সঙ্গে থাকে নানারকম হেয়ার ডু? বর্ষায় ওদের ভুলে থাকুন। এমনিতেই রাসায়নিক ক্ষতি করে চুলের। বর্ষায় সেই ক্ষতির বহর বেড়ে যায়। কারণ ওই রাসায়নিক স্ক্যাল্পে জমে ক্ষতি করে চুলের। তাই বর্ষায় চুলের জন্য থাকুক হাল্কা ডায়েট।

ভিজে চুলে চিরুনি নয়:

এই নিয়ম মনে রাখতে হবে সারা বছরই। তবে বর্ষায় চুল ঠিক রাখার এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভাল করে চুল শুকিয়ে তবেই চুল আঁচড়ান। জট ছাড়াবার জন্য ব্যবহার করুন মোটা দাঁতের চিরুনি। ভিজে চুল আঁচড়ালে তা আরও ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। অবশ্যই ব্যবহার করুন নিজের চিরুনি। কারণ বর্ষায় অন্যের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে বিপদের আশঙ্কা আরও বেশি।

সাদামাটাই হোক স্টাইল:

বেশি ঘোরপ্যাঁচের মধ্যে না গিয়ে চুল রাখুন সাধারণভাবে। লম্বা চুল হলে ঢিলেঢালা হাতখোঁপা বা বিনুনি থাকুক। মাঝারি চুল হলে পনিটেল। ছোট চুল হলে খোলাই থাকুক।

কেরাটিনের জন্য প্রোটিন:

চুল ঝলমলে রাখার জন্য এক ও অদ্বিতীয় হল কেরাটিন। আপনার চুলে যাতে কেরাটিনের অভাব না ঘটে, নজর দিন ডায়েটে। সেখানে যেন প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ডিম, শাক সব্জির সঙ্গে রাখুন ডেয়ারি প্রোডাক্ট, বিনস আর বাদাম। প্রচুর পরিমাণে পানি থাকতেই হবে খাবারের তালিকায়।

ঘরোয়া প্যাকের ব্যবহার:

চুলে দিন বাড়িতে তৈরি প্যাক। ঘরোয়া উপকরণ দিয়ে তৈরি করাও বেশ সহজ। স্বাভাবিক চুলের জন্য মধু আর দুধ মিশিয়ে প্যাক বানান। চুলে মালিশ করার পরে আধঘণ্টা পর ধুয়ে নিন। দুধ থেকে প্রয়োজনীয় পুষ্টি পাবে চুল। আর মধুর প্রলেপ চুলকে নমনীয় করবে। শুষ্ক চুলের জন্য তেলের কোনো বিকল্প নেই।

ঢাকা টাইমস/১৬জুলাই/একে