ফুটবলে ‘হ্যান্ড অব গড’, ক্রিকেটে ‘ব্যাট অব গড’

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০১৯, ১০:০২ | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৯, ০৯:৫১

আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা বিখ্যাত হয়ে আছেন ফুটবল বিশ্বকাপে হাত দিয়ে গোল করে। ১৯৮৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে সেই গোলের কারণেই ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। বিখ্যাত সেই গোলকে ‘হ্যান্ড অব গড’ বলে অভিহিত করা হয়। এবারও প্রায় একই ঘটনা ঘটেছে সম্প্রতি অনুষ্ঠিত হওয়া ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে। ওভার থ্রো স্টোকসের ব্যাটে লেগে চার হওয়াকে বলা হচ্ছে ‘ব্যাট অব গড’ হিসেবে।

ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্য শেষ ওভারে ইংল্যান্ডের দরকার ছিল ১৫ রান৷ ট্রেন্ট বোল্টের প্রথম দু’বলে কোনো রান নিতে পারেননি বেন স্টোকস৷ তৃতীয় বলে ছক্কা মারেন তিনি৷ চতুর্থ বলে ভাগ্যের জোরে ৬ রান পেয়ে যায় ব্রিটিশরা৷ দু’রান নেওয়ার সময় রান-আউট থেকে বাঁচতে ডাইভ মারেন স্টোকস৷ কিন্তু গাপ্টিলের ছোঁড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারিতে চলে যায়৷

এর ফলে ম্যাচ টাই হয়ে যায়। যদি ব্যাটে লেগে ওই অতিরিক্ত রান না আসত তাহলে ম্যাচের ফল ভিন্ন হতে পারত। হয়ত তখন প্রয়োজন হত না সুপার ওভারেরও।

ম্যাচের ফল টাই হওয়ায় খেলা গড়ায় সুপার ওভারে। কিন্তু সুপার ওভারও টাই হওয়ায় ভাগ্যের নিষ্ঠুর পরিহাসে বিশ্বকাপ জয় অধরা থেকে যায় নিউজিল্যান্ডের৷  ম্যাচে বেশি বাউন্ডারি মারার সুবাদে বিশ্বজয়ের স্বাদ পায় ইংল্যান্ড৷

২২ গজের এই বিতর্কিত বিশ্বকাপ ফাইনালের সঙ্গে ৩৩ বছর আগে ফুটবল বিশ্বকাপে ম্যারাডোনার হাত দিয়ে করা গোলের তুলনা করছেন অনেকে৷ ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ এর অনুকরণে স্টোকসের ব্যাটকে বলা হচ্ছে ‘ব্যাট অব গড’ অর্থাৎ ‘ঈশ্বরের ব্যাট’। ফুটবল মাঠে ঈশ্বর ইংরেজদের বিশ্বকাপ থেকে ছিটকে দিলেও ৩৩ বছর পর ক্রিকেট মাঠে সেই ঈশ্বরই ব্রিটিশদের বিশ্বচ্যাম্পিয়ন বানিয়েছেন।

ঢাকা টাইমস/১৬জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :