আকাশসীমার নিষেধাজ্ঞা ওঠাল ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৯, ১২:২৪

পাকিস্তানের বালাকোটে ভারতের এয়ারস্ট্রাইকের পর আকাশসীমায় নিষেধাজ্ঞারোপ করে পাকিস্তান। সব ধরনের ভারতীয় বিমানের ওপর এই নিষেধাজ্ঞারোপ করা হয়। দীর্ঘদিন বন্ধ থাকার পর মঙ্গলবার থেকে সেই নিষেধাজ্ঞা তুলে নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের এমন সিদ্ধান্তের পর ভারতের আকাশও পাকিস্তানের জন্য খুলে দেওয়া হয়েছে। এর ফলে দক্ষিণ এশিয়ায় বিমান চলাচলে শুরু হয়েছে স্বাভাবিক পরিষেবা।

সরকারি সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, পাকিস্তান আকাশসীমায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সঙ্গে সঙ্গেই ভারতও পরিবর্তিত নির্দেশে তাদের আকাশসীমা খুলে দিয়েছে। পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইকের ১৪০ দিন পর সব অসামরিক বিমানের জন্য আকাশসীমা থেকে নিষেধাজ্ঞা তোলে পাকিস্তান। আগে পাকিস্তান সরকার বলেছিল, যতদিন না দিল্লি তাদের সীমান্তবর্তী এয়ারবেস থেকে সব ফাইটার জেট সরাচ্ছে, ততদিন বন্ধ থাকবে পাকিস্তানের আকাশসীমা।

গত ১৪ ফেব্রুয়ারিতে পুলওয়ামায়  জঙ্গি হামলার জবাবে পাকিস্তানে ঢুকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। ২৬ ফেব্রুয়ারিতে পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইক করে ভারত । তারপর থেকেই পাক আকাশসীমায় ভারতের বিমান সংস্থাগুলির উড়ানে আংশিক নিষেধাজ্ঞা জারি করে।

ভারতীয় উড়ানের জন্য সেদেশের ১১টি রুটের মধ্যে দক্ষিণাঞ্চলের মাত্র ২টি রুট খোলা রাখে পাকিস্তান। পাক আকাশপথে উড়ান নিষিদ্ধ হওয়ার ফলে বিপুল আর্থিক ক্ষতির মুখোমুখি হয় এয়ার ইন্ডিয়াসহ ভারতের একাধিক বিমান সংস্থা।

ভারতের অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিংহ পুরি ৩ জুলাই রাজ্যসভায় ক্ষতির পরিসংখ্যান জানান। সেই তথ্য অনুযায়ী, ২ জুলাই পর্যন্ত এয়ার ইন্ডিয়ার ক্ষতির পরিমাণ ৪৯১ কোটি টাকায় দাঁড়ায়। অন্য দিকে, স্পাইসজেট, ইন্ডিগো এবং গোএয়ারের মতো বেসরকারি বিমান সংস্থাগুলি যথাক্রমে ৩০ কোটি ৭৩ লক্ষ টাকা, ২৫ কোটি ১ লক্ষ টাকা এবং ২ কোটি ১ লক্ষ টাকার ক্ষতি হয়।

ঢাকা টাইমস/১৬জুলাই/একে

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :