‘শিল্পকলা পদক ২০১৮’ পেলেন সাত গুণীজন

প্রকাশ | ১৬ জুলাই ২০১৯, ১৫:৫৩ | আপডেট: ১৬ জুলাই ২০১৯, ১৫:৫৫

বিনোদন প্রতিবেদক

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য এ বছর ‘শিল্পকলা পদক ২০১৮’ দেয়া হচ্ছে সাত গুণীজনকে। তারা হলেন গৌর গোপাল হালদার, সুনীল চন্দ্র দাস, ম. হামিদ, মিনা বড়–য়া, অলকেশ ঘোষ, শুল্কা সরকার ও জয়ন্ত চট্টোপাধ্যায়।

এদের মধ্যে গৌর চন্দ্র হালদারকে কণ্ঠসংগীতে, সুনীল চন্দ্র দাসকে যন্ত্রসংগীতে, ম. হামিদকে নাট্যকলায়, মিনা বড়–য়াকে লোক সংস্কৃতিতে, অলকেশ ঘোষকে চারুকলায়, শুল্কা সরকারকে নৃত্যকলায় এবং জয়ন্ত চট্টোপাধ্যায়কে আবৃত্তিতে শিল্পকলা পদক দেয়া হচ্ছে।

মঙ্গলবার জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘শিল্পকলা পদক ২০১৮’-এর বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রোকসানা মালেক এবং একাডেমির সচিব বদরুল আনম ভুঁইয়াসহ অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা।

আগামী ১৮ জুলাই বেলা তিনটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গুণী সাত শিল্পীর হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। সেখানে স্বাগত বক্তব্য দেবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আলোচনা ও পদক প্রদান শেষে শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় অ্যাক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে ।

নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। ২০১৩ সাল থেকে দেয়া হচ্ছে ‘শিল্পকলা একাডেমি পদক’। এ পুরস্কারপ্রাপ্ত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, এক লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়।

পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ক্ষেত্র ১০টি। কণ্ঠসংগীত, যন্ত্রসংগীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি, যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি। তালিকাভূক্ত ক্ষেত্র হতে নির্বাচিত সাতটি ক্ষেত্রে প্রতি বছর ‘শিল্পকলা একাডেমি পদক’ দেয়া হয়।

ঢাকাটাইমস/১৬ জুলাই/এএইচ