সারাদেশে রেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জুলাই ২০১৯, ২০:০৪ | প্রকাশিত : ১৬ জুলাই ২০১৯, ১৯:১৮

৭২ ঘণ্টার মধ্যে দেশের বিভিন্ন জায়গায় রেলওয়ের বৈধ ও অবৈধ রেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও তারের বেড়া দিতে সরকারি নয়টি ডিপার্টমেন্টকে আইনি নোটিশ দিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

মঙ্গলবার রেজিস্ট্রি ডাকযোগে একলাছ উদ্দিন ভূইয়া এই নোটিশ পাঠান।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- মন্ত্রিপরিষদ সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের রেলওয়ে সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ও পুলিশের আইজিপি।

সোমবার সন্ধ্যায় সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটি অরক্ষিত গেটে রেলের ধাক্কায় মাইক্রোবাসে থাকা বর-কনেসহ ১১ জন নিহত হন। এর পরদিন নোটিশ পাঠালেন এই আইনজীবী।

একলাছ উদ্দিন ভূইয়া ঢাকা টাইমসকে বলেন, ‘দেশের বিভিন্ন জায়গায় বৈধ-অবৈধ রেলক্রসিং ও লেবেল ক্রসিংয়ে গেট নেই। অরক্ষিত এসব গেটে দুর্ঘটনা ঘটছে, মানুষের মৃত্যু হচ্ছে। রেলওয়ে ডিভিশন ও স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরসহ নয়টি ডিপার্টমেন্টের এসব লেভেল ক্রসিংয়ের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে। এ কারণে তাদের আইনি নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে ৭২ ঘণ্টার মধ্যে গেটম্যান নিয়োগ ও দেশের সব রেলপথে লেভেল ক্রসিং এবং তারের বেড়া নির্মাণের পদক্ষেপ নিতে বলা হয়েছে। না হলে উচ্চ আদালত আইনগত ব্যবস্থা নেবে।’

বর্তমানে দেশের রেল বিভাগে ১৪১২টি লেভেল ক্রসিং রয়েছে। বুয়েটের গবেষণা প্রতিষ্ঠান এক্সিডেন্ট বিষয়ক ইনস্টিটিউটের (এআরআই) তথ্য অনুযায়ী ২০১৮ সালে ২৩৫টি রেল দুর্ঘটনা ঘটেছে। এতে ২৪৪ জন মানুষ মৃত্যুবরণ করে এবং ১৫৫ জন আহত হয়েছে।

রেলওয়ে বলছে, সারাদেশে ১২৪২টি রেলক্রসিং ও লেভেল ক্রসিং রয়েছে। এরমধ্যে ৪৬৬টি লেভেল ক্রসিংয়ে গেটম্যান আছে। বাকি ৯৪৬টি লেভেল ক্রসিং অরক্ষিত।

(ঢাকাটাইমস/১৬জুলাই/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :