দুই ঘণ্টা পর শাহবাগ ছাড়ল ঢাবি ছাত্ররা

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৯, ১৫:৩০

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন করা ঢাবির ছাত্ররা শাহবাগ ছেড়েছে। প্রায় দুই ঘণ্টার মতো অবরোধ করার পর দুপুর দুইটার দিকে শাহবাগ ছেড়ে যায় তারা। শিক্ষার্থীদের চলে যাওয়ার পর সড়কটি দিয়ে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে দুপুর ১২টার দিকে শাহবাগে অবস্থান নেয় ঢাবির শিক্ষার্থীরা। তাদের অবস্থানের ফলে শাহবাগ এলাকা দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ থাকে। এর প্রভাব পড়ে আশপাশের সড়কগুলোতে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে হাজারো মানুষকে।

গত সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজু ভাস্কর্যের সামনে একই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছিল ঢাবি শিক্ষার্থীর। সেদিন ঢাবি কর্তৃপক্ষকে দেওয়া সময়সীমার মধ্য পদক্ষেপ না নেওয়ায় গতকাল ‘সাত কলেজের অধিভুক্ত বাতিল চাই কমিটি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে নতুন করে কর্মসূচি দেওয়া হয়।

কর্মসূচি অনুযায়ী, সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এই বিক্ষোভ মিছিল বের হয়। এ সময় টিএসসি মোড় ব্যারিকেড দিয়ে ক্যাম্পাসের ভেতর যানবাহনের গতিরোধ করেন তারা। মিছিলে শিক্ষার্থীরা ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’, ‘শোন বোন শোন ভাই, ঢাবির কোনো শাখা নাই’, ‘অধিভুক্তি বাতিল চায় দিতে হবে’সহ বিভিন্ন স্লোগান দেন।

এরপর মিছিলটি সমস্ত ক্যাম্পাস প্রদক্ষিণ করে শাহবাগ মোড় অবরোধ করে। শিক্ষার্থীদের অবরোধের ফলে শাহবাগ এলাকা দিয়ে সব ধরণের যান চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের দাবি, সাত কলেজের অধিভুক্তি যেমন ঢাবির শিক্ষার্থীদের জন্য কষ্টকর, তেমনি সাত কলেজের জন্যও কষ্টকর। এজন্য তারা দ্রুত এই অধিভুক্তি বাতিলের দাবি জানান।

দুই ঘণ্টার মতো সড়কে অবস্থানের পর দুপুর দুইটার দিকে শাহবাগ ছেড়ে যায় ঢাবির ছাত্ররা।

ঢাকাটাইমস/১৭এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :