রাজশাহীতে পাসে মেয়েরা, জিপিএ-ফাইভে ছেলেরা এগিয়ে

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৯, ১৫:৫৫

এইচএসসির ফলাফলে এবার রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে পাসের হারে এগিয়ে রয়েছে মেয়েরা। তবে জিপিএ-ফাইভ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছেলেরা। এ বছর রাজশাহীতে পাসের হার ৭৬ দশমিক ৩৮ শতাংশ। রাজশাহী বোর্ডে পাসের এই হার ২০১৬ সালের পর সবচেয়ে বেশি।

গত বছর রাজশাহী বোর্ডে গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। এর আগে ২০১৭ সালে ছিল ৭১ দশমিক ৩০ এবং ২০১৬ সালে ৭৫ দশমিক ৪০ শতাংশ। তবে ২০১৫ সালে ছিল ৭৭ দশমিক ৫৪, ২০১৪ সালে ৭৮ দশমিক ৫৫, এবং ২০১৩ সালে ৭৭ দশমিক ৬৯ শতাংশ।

রাজশাহী বোর্ড থেকে এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৪৮ হাজার ৬৭২ জন পরীক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ১ লাখ ১৩ হাজার ৫৫০ জন। মেয়েদের পাসের হার ৮১ দশমিক ২১ শতাংশ। আর ছেলেদের ৭২ দশমিক ৩২ শতাংশ। মোট জিপিএ-ফাইভ পেয়েছে ৬ হাজার ৭২৯ শিক্ষার্থী। এর মধ্যে ৩ হাজার ৫৪১ জন ছাত্র এবং ৩ হাজার ১৮৮ জন ছাত্রী। এগিয়ে ছেলেরা।

রাজশাহী বোর্ডের ৭৫৮টি কলেজের মধ্যে এবার শতভাগ পাস করেছে ৩৪টি কলেজের শিক্ষার্থীরা। সাতটি কলেজ থেকে কেউ পাস করতে পারেনি। বুধবার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আনারুল হক প্রামাণিক সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, গতবারের তুলনায় এবার কমেছে ফেল করা শিক্ষার্থীর সংখ্যা। ২৬ হাজার ৮২৮ জন শিক্ষার্থী এবার এক বিষয়ে ফেল করেছে। মোট পরীক্ষার্থীর মধ্যে এর হার ১৮ দশমিক ০৫ শতাংশ। গত বছর ফেল করেছিলো ৩৫ হাজার ৩৭ জন পরীক্ষার্থী। এবার পরীক্ষার্থী বাড়লেও কমেছে ফেল করার সংখ্যা।

ঢাকাটাইমস/১৭জুলাই/আরআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :