পুরান ঢাকায় ভবনের ছাদ ধসে বাবা ছেলে নিখোঁজ

অনলাইন ডেস্ক
| আপডেট : ১৭ জুলাই ২০১৯, ২১:১৭ | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৯, ১৭:৪০

রাজধানীর সদরঘাটের পাটুয়াটুলীতে পুরনো একটি দোতলা ভবনের একাংশ ধসে পড়েছে। আগে থেকেই ঝুঁকিপূর্ণ এই ঘটনায় ভবনের ভেতরে বাবা ও ছেলে আটকা পড়েছে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা বলছেন, বুধবার বেলা দেড়টার দিকে এই ঘটনা ঘটে। তবে ফায়ার সার্ভিস মনে করছে ধসের ঘটনা ঘটেছে আগের রাতেই। ভবনটি এতটাই ঝুঁকিপূর্ণ যে সেখানে উদ্ধার কাজও অনিরাপদ হয়ে পড়েছ। ফায়ার সার্ভিস ভারী যন্ত্রপাতি নিয়ে কাজ করছে।

স্থানীয়রা জানান, সুমনা ক্লিনিকের পাশে দোতলা এই ভবনটির একাংশ বুধবার ভোরে ধসে পড়ে। দুপুরে বিষয়টি নিশ্চিত হওয়ার পর তারা ফায়ার সার্ভিসকে খবর দেন।

যে পাশটি ধসে পড়েছে সেখানে সদরঘাটের ফল ব্যবসায়ী জাহেদ আলী ও তার ছেলে থাকতেন। তবে ছেলের নাম তারা জানাতে পারেনি। মঙ্গলবার রাতে ফলের দোকান বন্ধ করার পর থেকে জাহেদ আলীর মোবাইল ফোন বন্ধ।

ফায়ার সার্ভিস বলছে, উদ্ধারের সময় আরেকটি দেয়াল ধসে পড়ে। ভবনটির আশপাশে কোন জায়গায় নেই এবং ভবনে যাওয়ার রাস্তাও খুবই সরু। ফলে উদ্ধার চালাতে বেগ পেতে হচ্ছে। ভবনের নিচে কেউ আটকা পড়েছে কি-না সেটার সন্ধানে তারা কাজ করছে। 

ব্রিটিশ আমলে নির্মিত ভবনটি পুরনো| ভবনটির ছাদ নির্মাণ করা হয়েছে চুন, মাটি ও সুরকি দিয়ে। স্থাপনাটি নির্মাণে কোনো রড ব্যবহার করা হয়নি। টানা বৃষ্টিতে ভবনটি ধসে পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, ‘আমরা ঝুঁকির মধ্যেও উদ্ধার অভিযান চালাচ্ছি। একটা আলমারি ছিল, সেটা উদ্ধারের সময় উপর থেকে পড়েছে। সেটা সরানোর চেষ্টা করা হচ্ছে। আমরা এখনও নিশ্চিত না এখানে কেউ চাপা পড়েছে কি-না। তবে লোক মুখে শুনেছি দুইজন নিখোঁজ আছেন।’

‘জানতে পেরেছি আজ দুপুরে এটা ধসে পড়েছে। কিন্তু দেখে মনে হচ্ছে গতকাল রাতে এটা ধসে পড়েছে।’

পুরান ঢাকায় ব্রিটিশ আমলে নির্মিত এ রকম শত শত ভবন আছে যেগুলো ভীষণ ঝুঁকিতে রয়েছে। নগর কর্তৃপক্ষ তালিকাও করেছে এসব ভবনের। কিন্তু সেগুলো ভেঙে ফেলা কঠিন হয়ে পড়েছে তার বাসিন্দাদের জন্য। বহু পরিবার সেগুলো ভাঙতে রাজি হচ্ছে না।

ঢাকাটাইমস/১৭জুলাই/এসএস/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :