এইচএসসির ফলাফল

পাসের হারে বোর্ড সেরা খুলনা জেলা

খুলনা ব্যুরো,ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুলাই ২০১৯, ২০:০০ | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৯, ১৯:৩৬
ফাইল ছবি

গতবছরের মতো এবারও এইচএসসি পরীক্ষায় পাসের হারে বিভাগের ১০ জেলার মধ্যে শীর্ষে রয়েছে খুলনা জেলা। এ বছর খুলনার ১০১টি কলেজ থেকে ২৪ হাজার ৭৬৬ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ২০ হাজার ২৩৯ জন শিক্ষার্থী। পাসের হার ৮৩ দশমিক ২৫ শতাংশ।

গতবছরও পাসের হারে বিভাগের সেরা ছিল খুলনা। গত বছর খুলনার ৯৯টি কলেজ থেকে ২০ হাজার ৪২৪ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে পাস করেছিলেন ১৩ হাজার ৯৮০ জন শিক্ষার্থী। পাসের হার ছিল ৬৮ দশমিক ৪৫ শতাংশ।

বোর্ডের পক্ষ থেকে শীর্ষ তালিকা প্রকাশ না করায় সেরা কলেজ বের করা যায়নি। তবে সিটি কলেজই সর্বোচ্চসংখ্যক জিপিএ-৫ পেয়েছে বলে জানা গেছে।

কলেজগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বিগত দিনে বোর্ডে শীর্ষে অবস্থান করা কলেজগুলো এবারও ভালো ফলাফল করেছে। তবে পাসের হার ও জিপিএ-৫ পাওয়ার হার গতবারের চেয়ে কমেছে। খুলনা সরকারি সিটি কলেজ, খুলনা পাবলিক কলেজ, খুলনা সরকারি মহিলা কলেজ, পাইওনিয়ার সরকারি বালিকা মহাবিদ্যালয়, এমসিএসকে অন্যান্যবারের মতো সেরা তালিকায় রয়েছে।

নতুন কলেজ হিসেবে এবার তুলনামূলক ভাল ফলাফল করেছে জেলা প্রশাসন পরিচালিত খুলনা কালেক্টরেট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। কলেজটি থেকে এবারই প্রথম ৪৩ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। শতভাগ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে চারজন, এ-পেয়েছে ৩০ জন শিক্ষার্থী।

কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সঞ্জিব কুমার ঘোষ বলেন, ‘অন্য সরকারি কলেজগুলোতে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীরাই ভর্তি হয়। কিন্তু নতুন কলেজ হওয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অপেক্ষাকৃত খারাপ ছাত্ররাই এখানে ভর্তি হয়েছিল। জিপিএ-৫ পাওয়া চারজনের মধ্যে পাঁচজনই এসএসসিতে ‘এ’ পেয়েছিল। এই ফলাফলে আমরা অনেক খুশি।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

‘রায় বাস্তবায়নে জঘন্য হত্যাকাণ্ডে শহীদদের আত্মা শান্তি পাবে’

করোনাকালেও শিক্ষা কার্যক্রম অব্যাহত: শিক্ষামন্ত্রী

জাতীয় শোক দিবসে জাতির পিতার স্মৃতির প্রতি বিডিইউ উপাচার্য়ের শ্রদ্ধা

‘বঙ্গবন্ধুর কাছে সবচেয়ে সম্মানিত ছিলেন শিক্ষকরা’

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শ্রদ্ধাঞ্জলি

ঢাবির ভাষা ইনস্টিটিউট অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যাত্রা শুরু

বশেমুরবিপ্রবির চুরি যাওয়া ৩৪ কম্পিউটার উদ্ধার

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি

জেএসসি-এইচএসসি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয়

এবারের পিইসি-জেএসসি পরীক্ষা বাতিল হচ্ছে!

এই বিভাগের সব খবর

শিরোনাম :