ফরিদপুরে এইচএসসির ফলাফলে সেরা সারদা সুন্দরী মহিলা কলেজ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৯, ২১:৩৬

এইচএসসি পরীক্ষায় ফরিদপুর সদরে সবচেয়ে ভালো ফল করেছে সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ। অপরদিকে সবচেয়ে খারাপ ফল করেছে বাখুন্ডা কলেজ।

ফরিদপুর সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজ থেকে ব্যবসায় শিক্ষা, মানবিক ও বিজ্ঞান বিষয়ে এক হাজার ৬০৯ জন ছাত্রী পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে পাস করেছেন এক হাজার ৩৬৮ জন। পাসের হার ৮৫ দশমিক ০২ ভাগ। জিপিএ পাঁচ পেয়েছে ৫১ জন।

সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ সুলতান মাহমুদ বলেন, আমরা সকল শিক্ষার্থীকে গভীর নজরদারির মধ্যে রেখেছি। যারা বার্ষিক পরীক্ষায় খারাপ করেছে তখন তাদের অভিভাবকদের ডেকে এনে বিষয়টি বলেছি যাতে তারা মেয়েদের পড়ার ব্যাপারে নজর রাখতে পারেন। এভাবে শিক্ষক ও অভিভাবকদের সম্মিলিত চেষ্টায় এ সাফল্য আমরা অর্জন করেছি।

সরকারি রাজেন্দ্র কলেজ মোট ৮৬২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৭১৬ জন। পাসের হার ৮৩ দশমিক ০৬। জিপিএ পাঁচ পেয়েছে ৪৫ জন।

ফরিদপুর সরকারি ইয়াছিন কলেজ থেকে পরীক্ষা দিয়েছে এক হাজার ৭৯৫ জন। পাস করেছে এক হাজার ২৪০ জন। পাসের হার ৬৯ দশমিক ০৮, জিপিএ পাঁচ পেয়েছে তিনজন।

ফরিদপুর মুসলিম মিশন কলেজ থেকে পরীক্ষায় অংশ নেয় ৩৬১ জন। পাস করেছে ১৮৪ জন। পাশের হার ৫০ দশমিক ৯৭।

ফরিদপুর ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ৫৫০ জন। পাস করেছে ২২০ জন। পাসের হার ৪০।

ফরিদপুর সিটি কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ৩৩৪ জন। পাস করেছে ১৪৮ জন। পাসের হার ৪৪ দশমিক ৩১।

আলহাজ্ব আব্দুল খালেক কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ২৭৩ জন। পাস করেছে ৮০ জন। পাসের হার ২৯ দশমিক ৩০।

বাখুন্ডা কলেজ থেকে পরীক্ষা দিয়েছে ১০৩ জন। পাস করেছে ২৩ জন। পাসের হার ২২ দশমিক ৩৩।

কলেজের খারাপ ফলাফলের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে বাখুন্ডা কলেজের অধ্যক্ষ সেলিম মিয়া বলেন, দীর্ঘ ২৪ বছর ধরে এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষরা বিনা বেতন কাজ করছেন। ফলে নিয়মিত পাঠদান করা সম্ভব হয় না। এই কলেজে ভালো শিক্ষার্থীরা ভর্তি হয় না। নির্বাচনী পরীক্ষা অকৃতকার্য হলেও রাজনৈতিক চাপে পরীক্ষা দেয়ার সুযোগ করে দিতে হয়, এ কারণে ফল ভালো হয়নি।

(ঢাকাটাইমস/১৭জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :