‘হজযাত্রীদের জন্য হজের জ্ঞান অর্জন করা ফরজ’

প্রকাশ | ১৯ জুলাই ২০১৯, ০৯:৪৮

ঢাকাটাইমস ডেস্ক

ঢাকায় আল-মক্কা ট্রাভেলসের উদ্যোগে হজ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ঢাকার পল্টনস্থ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আল মক্কা ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতি মো. খোরশেদ আলম।

প্রশিক্ষণ দেন ঢাকার তাঁতীবাজার ইসলামিয়া মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা আবদুল মতিন সাহেব, ইসলামপুর নওয়াব বাড়ি মসজিদের খতিব মাওলানা আতিকুর রহমান, তরুণ বক্তা মীর্জা মুহম্মাদ ইয়াছিন আরাফাত।

প্রতিষ্ঠানের পরিচালক মুফতী মহিউদ্দিনের পরিচালনায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা আবুল হাশিম শাহী, মাওলানা হুমায়ুন কবির, হাফেজ শাহাদাত, রনি, রাপি, পলাশ, রায়হান প্রমুখ।

কর্মশালায় বিভিন্ন জায়গা থেকে আগত হজ গমনেচ্ছুকরা উপস্থিত ছিলেন। এ সময় তাদেরকে হজের ফরজ-ওয়াজিব কাজসহ যাবতীয় করণীয় সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়।

সভাপতির বক্তব্যে খোরশেদ আলম বলেন, ‘হজ পালন করা যেমন ফরজ, তেমনই হজের জ্ঞান অর্জন করাও হাজিদের জন্য ফরজ। হজের ফরজ ও ওয়াজিবসহ নির্ধারিত শর্তসমূহ পূরণ করতে না পারলে হজ কবুল হবে না। হজ পালনের সময় কোনো শেরেকি গুনাহ করলে হজব্রত পালনের উদ্দেশ্য ব্যাহত হবে।’

পবিত্র হজব্রত পালনের সময়ে অস্থিরতা পরিহার করে ধীরস্থিরভাবে সব শর্ত পূরণ করে হজ পালনের জন্য হজযাত্রীদের প্রতি আহ্বান জানান তিনি।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেবি)