আফ্রিকান নেশনস কাপে চ্যাম্পিয়ন আলজেরিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জুলাই ২০১৯, ১৫:১৮

রিয়াদ মাহরেজ বনাম সাদিও মানে। শুক্রবার কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে আফ্রিকান নেশনস কাপ ফাইনালের মুখ হিসেবে ছিলেন দু’দেশের এই দুই মহাতারকা। কিন্তু হাইভোল্টেজ ম্যাচের নিষ্পত্তি হয়ে যায় ম্যাচের দ্বিতীয় মিনিটেই।

৭৯ সেকেন্ডে স্ট্রাইকার বাগদাদ বৌনেদার নেওয়া শট সেনেগালের এক ডিফেন্ডারের পায়ে লেগে প্রতিহত হয়ে ঢুকে যায় গোলে। ওই একমাত্র গোলেই সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের জন্য আফ্রিকান নেশনস কাপ ঘরে তুলল রিয়াদ মাহরেজের আলজেরিয়া। ১৯৯০ পর অর্থাৎ ৩৯ বছর বাদে দ্বিতীয়বার আফ্রিকা সেরা হল তারা।

দ্বিতীয় মিনিটে পিছিয়ে পড়ে ম্যাচের বাকি সময়টা আধিপত্য নিয়ে ফুটবল খেললেও কাঙ্ক্ষিত গোল তুলে নিতে পারেনি সাদিও মানের সেনেগাল। দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে হ্যান্ডবলের কারণে সেনেগাল পেনাল্টি পেলেও ভিএআরের সাহায্য নিয়ে রেফারি সেই পেনাল্টি বাতিল করলে হৃদয় ভাঙে সেনেগালের। ম্যাচে সমতা ফেরানোর সুযোগ হাতছাড়া হওয়ার সঙ্গে সঙ্গে প্রথমবারের জন্য খেতাবও কার্যত হাতছাড়া হয়ে যায় সেনেগালের। উলটোদিকে সারা ম্যাচে গোল লক্ষ্য করে নেওয়া একমাত্র শট গোলে পরিণত করে খেতাব ঘরে তুলে নেয় আলজেরিয়া।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই ম্যাচের ললাট লিখে দেন আলজেরিয়া স্ট্রাইকার বাগদাদ বৌনেদা। মাঝমাঠ থেকে থ্রু বল ধরে সেনেগালের ডিফেন্ডার সাদিও সেনকে আউটসাইড ডজে পরাস্থ করে বক্সের সামান্য বাইরে থেকে গোলমুখী শট নেন তিনি। বৌনেদার জোরালো শট সেন আটকানোর চেষ্টা করলে তাঁর পায়ে লেগে বল পেল্লাই হয়ে বল খুঁজে নেয় গোলের ঠিকানা। সেনেগাল দুর্গের শেষ প্রহরী খানিকটা আগুয়ান থাকায় দাঁড়িয়ে দেখা ছাড়া তাঁর আর কোনও কাজ ছিল না।

টুর্নামেন্টের সেরা ফুটবলারের শিরোপা ছিনিয়ে নিয়েছেন আলজেরিয়া মিডফিল্ডার ইসমাইল বেনাসের। পুরো টুর্নামেন্ট জুড়ে ২২ বছর বয়সী এম্পোলি মিডফিল্ডারের দুরন্ত ফুটবল আলজেরিয়ার শিরোপা দখলের অন্যতম কারণ। পাশাপাশি পাঁচ গোল করে রিয়াদ মাহরেজ, সাদিও মানেদের পিছনে ফেলে গোল্ডেন বুট জিতেছেন নাইজেরিয়া স্ট্রাইকার ওদিয়ন ইঘালো।

(ঢাকাটাইমস/২০ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :