ব্রিটেনের জাহাজ আটক: দায় ব্রিটেনেরই?

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জুলাই ২০১৯, ২১:০৩ | প্রকাশিত : ২০ জুলাই ২০১৯, ২০:২০

শুক্রবার ইরান কর্তৃক ব্রিটিশ পতাকাবাহী ট্যাংক আটকের ঘটনায় ব্রিটেনের গাফিলতিকে দায়ী করেছেন ব্রিটেনের সাবেক নৌ প্রধান স্পিটফিল্ড লর্ড ওয়েস্ট। তাঁর মতে, ট্যাংক আটকের ঘটনায় ব্রিটেনের অভিনয় করা ঠিক হচ্ছে না।

আন্তর্জাতিক আইন অমান্যের অভিযোগে উপসাগরীয় এলাকায় হরমুজ প্রণালি থেকে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করে উপকূলে নিয়ে গেছে ইরানের এলিট ফোর্স আইআরজিসি (ইরান রেভ্যুলেশনারি গার্ড কর্পস)। এ ঘটনায় ব্রিটেন ও ইরানের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

স্কাই নিউজে এক সাক্ষাৎকারে সাবেক নৌ প্রধান বিস্ময় প্রকাশ করে বলেন,‘গত কয়েক সপ্তাহ ধরে ইরান ও ব্রিটেনের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। এ পরিস্থিতিতে নিয়ে ব্রিটেন সম্পূর্ণ অবগত ছিল। ব্রিটেন কর্তৃক ইরানের ট্যাংক আটকের ঘটনার পরে সেখানে ব্রিটেনের ট্যাংক অনিরাপদ ছিল। ব্রিটেনের উচিত ছিল, নিজেদের ট্যাংকগুলো রক্ষায় কোন পূর্ব প্রস্তুতি গ্রহণ করেনি।’

গত ৪ জুলাই ব্রিটেন ইরানের ট্যাংক আটক করে। ব্রিটেন অভিযোগ করে, ইরানের ট্যাংক ইউরোপীয় ইউনিয়নের আইন লঙ্ঘন করেছিল। কিন্তু এ ঘটনায় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রণালয় কোন বিবৃতি দেয়নি।

তবে নিজেদের ট্যাংক সুরক্ষা না দেওয়ার জন্য জাহাজের সীমাবদ্ধতার কথা বলে ব্রিটেন। তারা জানায়, ব্রিটেনের যুদ্ধ জাহাজের সংখ্যা কম। এ কারণে উপসাগরে নিজেদের বাণিজ্যিক জাহাজগুলোকে সুরক্ষা দেওয়ার জন্য জাহাজ প্রেরণ করা সম্ভব না।

ঢাকাটাইমস/২০জুলাই/আরআর

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :