ব্রিটেনের হুমকি উপেক্ষা: ট্যাংক মুক্তি দেবে না ইরান

প্রকাশ | ২০ জুলাই ২০১৯, ২০:৫০ | আপডেট: ২০ জুলাই ২০১৯, ২০:৫৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

ব্রিটেনের ‘ভয়ানক পরিণতি’র ভোগের হুমকি স্বত্ত্বেও ব্রিটিশ পতাকাবাহী ট্যাংক মুক্তির আবেদন ইরান প্রত্যাখ্যান করেছে। ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ব্রিটিশ পতাকাবাহী ট্যাংক মুক্তি দিবে না।

আন্তর্জাতিক আইন অমান্যের অভিযোগে উপসাগরীয় এলাকায় হরমুজ প্রণালি থেকে একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করে উপকূলে নিয়ে গেছে ইরানের এলিট ফোর্স আইআরজিসি (ইরান রেভ্যুলেশনারি গার্ড কর্পস)।

ব্রিটিশ পতাকাবাহী জাহাজ আটকের ঘটনায় দুটি দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেছেন ইরান ট্যাংকারটিকে মুক্ত না করলে ‘পরিণতি গুরুতর’ হবে।

এক টুইটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ জানান, পারস্য উপসাগর ও হরমুজ প্রণালীর নিরাপত্তা ইরান নিশ্চিত করবে। ব্রিটেনকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদে প্রবেশ বন্ধ করতে হবে।

শুক্রবার রাতে স্টেনা টেমপেরো নামের ওই ট্যাংকার আটকের খবর প্রকাশ করে আইআরজিসি। এরপর রাতেই ব্রিটিশ মন্ত্রিসভা জরুরি বৈঠকে বসে। বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের এই অগ্রহণযোগ্য কার্যকলাপের ব্যাপারে সরকার গভীরভাবে উদ্বিগ্ন। আন্তর্জাতিক নৌ চলাচলের স্বাধীনতার প্রতি এটা সুস্পষ্ট চ্যালেঞ্জ। লন্ডন এ ব্যাপারে আরো বেশি তথ্য সংগ্রহ ও গোটা পরিস্থিতি মূল্যায়ন করার চেষ্টা করছে। সাময়িকভাবে ওই এলাকা এড়িয়ে চলার জন্য যুক্তরাজ্যের নৌযানগুলোকে পরামর্শ দেওয়া হয়েছে।

আইআরজিসি জানিয়েছে, যে তেল ট্যাংকারটি আটক করা হয়েছে সেটি তিনটি আইন লঙ্ঘন করেছে। ১. এটি আন্তর্জাতিক পানিসীমা থেকে ইরানের পানিসীমায় ঢুকে পড়েছিল। ২. নিজেকে শনাক্তকরণ যন্ত্রপাতি (জিপিএস) বন্ধ করে রেখেছিল এবং আইআরজিসি’র পক্ষ থেকে বারবার সতর্ক করা হলেও তাতে ভ্রুক্ষেপ করেনি।

বিবৃতিতে আরো বলা হয়েছে, তেল ট্যাংকারটি আটক করে ইরানের উপকূলে নিয়ে আসা হয়েছে এবং আইনগত বিষয়গুলো খতিয়ে দেখার জন্য এটিকে হরমুজগান প্রদেশের বন্দর ও নৌচলাচল বিষয়ক সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

আইআরজিসির বরাতে ইরানে আধা সরকারি বার্তা সংস্থা দ্য তাসনিম জানায়, ব্রিটিশ তেলবাহী ট্যাংকার স্টেনা ইমপেরো সমস্যা করছিল বলে তথ্য ছিল ইরানের বন্দর ও উপকূলবর্তী সংস্থার কাছে। পরে বিষয়টি আইআরজিসিকে অবহিত করা হলে তারা পদক্ষেপ নেয়।

ঢাকাটাইমস/২০জুলাই/আরআর