নেইমারকে বার্সায় চান মেসি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৯, ০৯:৪৪

বার্সেলোনার সঙ্গে নতুন দীর্ঘমেয়াদি চুক্তি করতে লিওনেল মেসি গড়িমসি করছেন বলে খবর। তার কারণ নাকি একটাই। নেইমার দ্য সিলভা সান্তোস জুনিয়রকে তিনি দলে চান। ব্রাজিলীয় তারকাকে না ফেরানো হলে নতুন চুক্তিতেও তিনি করতে সই চান না বলে খবর।

নেইমার নিজেও বার্সায় ফিরতে চান। সম্প্রতি নাকি তাঁর এখনকার ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর প্রেসিডেন্ট নাসের আল-খেলাইফির কাছে বার্তা পাঠিয়ে পরিষ্কার বলে দিয়েছেন, তাঁর জীবনের সবচেয়ে বড় ভুল বার্সেলোনায় মেসি, সুয়ারেজ, রাকিতিচদের ছেড়ে আসা। বিশেষ করে মেসিকে। সঙ্গে এক আবেগময় সাক্ষাৎকারে বলে বসেন, বার্সায় ফিরে যাওয়াই তাঁর একমাত্র লক্ষ্য।

স্পেনীয় ফুটবলের হাঁড়ির সব খবর রাখেন এমন এক সাংবাদিক গ্রাহাম হান্টারের দাবি, মেসি নিজেও এখন তাঁর পুরনো এবং অন্যতম প্রিয় বন্ধু নেইমারকে ফেরাতে উঠে পড়ে লেগেছেন। যে কারণে ক্লাবের সঙ্গে নতুন দীর্ঘমেয়াদি চুক্তি না করে আসলে বার্সাকে চাপেই রাখছেন।

ওই সাংবাদিক লিখেছেন, ‘লিওনেল মেসিই বার্সার হৃদযন্ত্র। ওর কথা না শুনে বার্সার উপায় নেই। এমন নয় যে, লিও কখনও কোনও ব্যাপারে ক্লাবের সঙ্গে অসহযোগিতা করেন। অনেকে অকারণে ওকে সেভাবেই দেখানোর চেষ্টা করেন। যা আদৌ সত্যি নয়। কিন্তু ঘটনা হচ্ছে, মেসির হাঁচি হলেও বার্সার ঠান্ডা লেগে যায়। বার্সার এখনকার প্রেসিডেন্ট হয়তো ২০২১ সালের পরে আর থাকবেন না। তিনি চান যেকোনও ভাবেই হোক লিওর সঙ্গে নতুন দীর্ঘমেয়াদি চুক্তি করে যেতে। কিন্তু আর্জেন্টাইন কিংবদন্তি যে নেইমারকে যেকোনও মূল্যে ফেরাতে চান সেটা ঘটনা। এই জন্যই নতুন কোনও চুক্তি হচ্ছে না।’

ওই সাংবাদিক আরও বলেছেন, ‘লিও, নেইমার ও সুয়ারেজ— তিন জনই তিন ধরনের মানুষ। কিন্তু ওরা একইসঙ্গে অসম্ভব বন্ধুও। আর লিও বিশ্বাস করে, টেকনিক্যাল দৃষ্টিকোণে তাঁর খেলা সবচেয়ে ভাল বোঝে নেইমার। দু’জনের যুগলবন্দিতে যে বারবার গোলের জায়গা তৈরি করেছে বার্সা তাতে সে কথাই প্রমাণিত হয়। শেষ যে বার বার্সা ত্রিমুকুট জিতেছিল, সেবার কিন্তু এই তিন জনই দলে ছিল। তাই মেসি পরিষ্কার বলে দিয়েছে যে, তাঁকে আরও বেশি দিনের জন্য পেতে হলে বার্সাকে এখনই নেইমারকে ফেরাতে হবে।’

মেসি-নেমার দু’জনে একসঙ্গে বার্সায় ছিলেন চার মৌসুম। বার্সার সমস্যাটা হয়েছে টাকা নিয়ে। অঁতোয়ান গ্রিজম্যানকে কিনতে গিয়ে তাদের প্রচুর খরচ হয়েছে। শুধু তাই নয়, বাজারে বার্সার প্রচুর ঋণও আছে। তাই তারা নাকি নেইমারকে নিতে পারে একমাত্র ফুটবলার বদলাবদলি করে। নেইমারের বিনিময়ে তারা ফিলিপে কুতিনহো, ইভান রাকিতিচ, উসমান দেম্বেলে, নেলসন সেমেডোর মধ্যে দু’জনকে ছেড়ে দিতে রাজি আছে। বার্সার এই শর্তে অবশ্য এখনও বিশেষ আগ্রহ দেখায়নি পিএসজি। প্যারিসের ক্লাবে ব্রাজিলীয় তারকা অনুশীলন শুরু করেছেন এক সপ্তাহ পরে। যা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে নতুন করে। পিএসজি-র স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো বলেছেন, এই ঘটনার জন্য নেমারের শাস্তি হবেই। ব্রাজিলীয় তারকা অবশ্য দাবি করেছেন, তাঁকে পিএসজি ব্রাজিলে রিহ্যাব সম্পূর্ণ করেই অনুশীলনে আসতে বলেছিল।

চোটের জন্য নেইমার কোপা আমেরিকায় খেলেননি। যে টুর্নামেন্টে ব্রাজিলের ভূমিকা নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন আবার মেসি। তাঁর বক্তব্য, ব্রাজিল কোপা জিততে দুর্নীতির আশ্রয় নিয়েছিল। নেইমার কিন্তু মেসির মন্তব্য নিয়ে একটা কথাও বলেননি। উল্টে বলেছেন, মেসিই বিশ্বসেরা। অন্য কেউ তাঁর ধারে কাছে আসতে পারবে না।

মেসি যে বিশ্বসেরা তা মানেন ব্রাজিলের আর এক তারকা, ম্যানচেস্টার সিটির ফুটবলার গ্যাব্রিয়েল জেসুসও। কিন্তু তিনি পরিষ্কার বলেছেন, মেসি যেভাবে কোপা আমেরিকার সংগঠকদের এবং ব্রাজিলের সমালোচনা করেছেন তা অপ্রত্যাশিত। আর্জেন্টাইন কিংবদন্তি যে এ ভাবে কথা বলবেন, তা স্বপ্নেও তিনি ভাবেননি।

(ঢাকাটাইমস/২১ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :