চট্টগ্রামে বিএসএমআরএম বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের নির্মাণ কাজ শুরু

প্রকাশ | ২১ জুলাই ২০১৯, ১৯:১৪

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস

দেশের একমাত্র মেরিটাইম বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয় ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি’র স্থায়ী ক্যাম্পাস নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে।

রবিবার বেলা আড়াইটায় চট্টগ্রাম নগরের রেডিসন ব্লুুতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

প্রধান অতিথির বক্তব্যে নওফেল বলেন, দেশের কাঙ্খিত মেরিটাইম সংশ্লিষ্ট উচ্চশিক্ষার প্রসার, সমুদ্র গবেষণা, সমুদ্র সম্পদ অনুসন্ধান-আহরণে ও দক্ষ জনবল তৈরির মাধ্যামে এ বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

প্রধানমন্ত্রীর ভিশন-২০৪১, দেশের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা এবং ডেলটা প্লান ২১০০ বাস্তবায়নে ব্লু ইকোনমির গুরুত্ব বিবেচনায় এ বিশ্ববিদ্যালয়ের ভূমিকা থাকবে। এ বিশ্ববিদ্যালয় স্থাপনের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের উন্নয়ন ও শিক্ষার প্রসার হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর এডমিরাল এম খালেদ ইকবাল মেরিটাইম বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ মেরিটাইম বিশ্ববিদ্যালয় মানসম্মত উচ্চ শিক্ষা ও দক্ষ জনবল সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠায় শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসিসহ সংশ্লিষ্ট সকলের সহায়তা প্রত্যাশা করেন।

এতে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান , অধ্যাপক কাজী শহিদুল্লাহ, সাংসদ নজরুল ইসলাম চৌধুরী, মোস্তাফিজুর রহমান ও সিডিএর চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

প্রসঙ্গত, দেশের প্রথম, দক্ষিণ এশিয়ার তৃতীয় ও বিশ্বের ১২তম হিসেবে মেরিটাইম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে। চট্টগ্রামের বন্দর থানার চর বাকলিয়া ও চর রাঙামিটিয়ার হামিদচর এলাকায় ১০৬ দশমিক ছয় একর জমির ওপর এ স্থায়ী ক্যাম্পাস প্রতিষ্ঠিত হবে।

ঢাকাটাইমস/২১জুলাই/ইএস