প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ড. অনুপম সেন

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুলাই ২০১৯, ২২:৪২

গবেষণা ও উচ্চশিক্ষার দ্বার উন্মোচন করার লক্ষ্যে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ও এমফিল ডিগ্রি চালুর দাবি জানিয়েছেন একুশে পদকপ্রাপ্ত সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেন।

রবিবার নগরের টাইগারপাস সংলগ্ন নেভি কনভেনশন সেন্টারে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অনুপম সেন এ দাবি জানান।

তিনি বলেন, প্রায় সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণার মান বৃদ্ধির তাগিদ দেয়া হয়। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জ্ঞান সৃষ্টির সুযোগ দিতে হবে। গবেষণা ছাড়া কোনো পথ নেই। কিন্তু অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক ও পরিবেশ থাকার পরও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি ও এমফিল ডিগ্রি চালু করা হয়নি। আমরা এর দাবি জানাচ্ছি।

গ্র্যাজুয়েটদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা আজ বের হয়ে যাচ্ছ, তোমরা জীবনের প্রতিটি ক্ষেত্রে জয়ী হও। জীবনে নানা বাধা-বিপত্তি আসবে, থাকবে। সব অতিক্রম করে দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে।

বক্তব্যের শুরুতে তিনি বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা ও সাবেক চট্টগ্রাম সিটি মেয়র প্রয়াত মহিউদ্দীন চৌধুরীর অবদান স্মরণ করেন।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের মনোনীত প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করছেন ইউজিসির চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

সমাবর্তন বক্তা হিসেবে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. ফরাসউদ্দীন অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

(ঢাকাটাইমস/২১জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :