ব্রিটিশ তেল ট্যাংকার আটকে সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ রাশিয়ার

প্রকাশ | ২২ জুলাই ২০১৯, ০৮:৪৭

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইরান কর্তৃক ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়ার হাত ছিল বলে একটি ব্রিটিশ দৈনিক যে দাবি করেছে তা নাকচ করে দিয়েছে মস্কো। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের নীতি নির্ধারণী কমিশনের চেয়ারম্যান অ্যালেক্সি পুশকভ ব্রিটিশ পত্রিকার ওই দাবি প্রত্যাখ্যান করেন।

রবিবার নিজের অফিসিয়াল টুইটার পেজে পুশকভ জানান, ‘ব্রিটিশরা এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এরকম অভিযোগ করেছে। কিছুদিন আগে কার্চ প্রণালীতে রাশিয়া যখন দেশটির পানিসীমায় ঢুকে পড়া ইউক্রেনের জাহাজ আটক করে তখনও লন্ডন একই ধরনের দাবি করে। ব্রিটিশ সরকার তখন রাশিয়ার ওই পদক্ষেপ বিদ্বেষী পদক্ষেপ বলে অভিহিত করে; অথচ ওই ঘটনা ঘটেছিল ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট পেতরো পোরোশেঙ্কোর উসকানিতে।’

পুশকভ বলেন, ‘এখন আবার ব্রিটিশরা ইরানের হাতে তাদের তেল ট্যাংকার আটকের ঘটনায় রাশিয়াকে জড়ানোর চেষ্টা করছে। মনে হচ্ছে, ব্রিটেনে ভুয়া খবর তৈরি করা লোকজন কখনো ছুটি কাটায় না।’

এর আগে একটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ পত্রিকা সানডে মিরর দাবি করেছিল, দেশটির গোয়েন্দা সংস্থা এমআইসিক্স ইরানের হাতে ব্রিটিশ তেল ট্যাংকার জব্দ হওয়ার ঘটনায় রাশিয়ার সম্ভাব্য জড়িত থাকার বিষয়টি তদন্ত করবে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি গত শুক্রবার হরমুজ প্রণালী দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে। এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করেছিল।

ঢাকা টাইমস/২২জুলাই/একে