জ্বলছে পর্তুগালের পাহাড়ি এলাকা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৯, ০৯:১১

দাবানলে জ্বলছে পর্তুগালের পাহাড়ি এলাকা। আগুন দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন সহস্রাধিক দমকল কর্মী। দ্রুত আগুন ছড়িয়ে পড়ার কারণে দমকলকর্মীদের বেগ পেতে হচ্ছে। কাজ করতে গিয়ে আহত হয়েছেন সাতজন দমকলকর্মী। খবর বিবিসির।

ক্যাস্তেলো ব্রনকো অঞ্চলের পাহাড়ে অন্তত তিনটি দাবানল জ্বলছে। ওই এলাকায় একটি গ্রামের সব মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। কেউ আটকা পড়েছেন কিনা তা জানার জন্যে হেলিকপ্টারের সাহায্য তল্লাশি চালানো হচ্ছে।

শনিবার বিকেলে হঠাৎ করে জঙ্গলে আগুন লেগে যায়। এরপর ঝড়ো হাওয়াতে তা দ্রুত ছড়িয়ে পড়ে দাবানলে রূপ নেয়।

প্রবল হাওয়ার কারণে আগুন নিয়ন্ত্রণে আনা রীতিমত কঠিন হয়ে পড়ে দমকল কর্মীদের কাছে। চারটি বুলডোজারসহ শতাধিক দমকলের ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনার কাজ করছে। আগুন নেভানোর কাজে সাহায্যের হাত বাড়িয়েছে সেনাবাহিনী। হেলিকপ্টার এবং ছোট বিমানের সাহায্যে আকাশ থেকে পানি ছিটানো হচ্ছে। ভয়ঙ্কর এই দাবানলের কারণে গুরুত্বপূর্ণ অনেক রাস্তাতেই যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে।

রবিবার ক্যাস্ত্রেলো ব্রনকো অঞ্চলে গড় তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস। দেশের মধ্য ও দক্ষিণের আরও ছয়টি অঞ্চলে তাপমাত্র বৃদ্ধির কারণে দাবানলের সর্বোচ্চ সতর্কতা জারি করেছে স্থানীয় আবহাওয়া দপ্তর।

বিশেষ করে পর্তুগালের উষ্ণ আবহাওয়া, ঘন জঙ্গল এবং আটলান্টিক মহাসাগর থেকে উঠে আসা ঝড়ো বাতাসের কারণে প্রায়ই দাবানলের সৃষ্টি হয়। ২০১৭ সালে পর্তুগালে ভয়াবহ দাবানলের কারণে বহু মানুষ প্রাণ হারিয়েছিলেন।

ঢাকা টাইমস/২২জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :