প্রকৌশলীদের প্রকল্প এলাকায় অবস্থানের নির্দেশ মেয়রের নাছিরের

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুলাই ২০১৯, ১৮:১১

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চলমান সকল উন্নয়ন প্রকল্পে তত্ত্বাবধায়ক প্রকৌশলীসহ সর্বস্তরের কর্মকর্তাদের প্রকল্প এলাকায় বাধ্যতামূলকভাবে অবস্থান করার নির্দেশ দিলেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন।

তিনি বলেন, ‘ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতি তার অধীনস্থ কর্মকর্তাদের দায়িত্ববোধ বাড়িয়ে দেয়। স্বচ্ছতা ও কাজের গুণগত মান নিশ্চিত হয়। তাই চসিক তত্ত্বাবধায়ক প্রকৌশলীসহ তার নিচের সব কর্মকর্তার প্রকল্প স্থানে অবস্থান করার উপর গুরুত্বারোপ সিটি মেয়রের।’

তিনি সোমবার সকালে সিটি কর্পোরেশন নির্বাচিত পরিষদের ৪৮তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

সভায় প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, সিটি মেয়রের একান্ত সচিব আবুল হাশেমসহ নগরীর সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সঞ্চালনা করেন চসিক সচিব আবু সাহেদ চৌধুরী।

সিটি মেয়র আরো বলেন, আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদার সাথে পালন করা হবে। এ লক্ষ্যে সংশ্লিষ্টদের মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করার নির্দেশনা দেন মেয়র। আসন্ন ঈদুল আজহা উদযাপনে সরকারের নির্দেশনার কথা উল্লেখ করে সিটি মেয়র বলেন, নগরীর কোরবানি পশুর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যাপক কর্মপরিকল্পনা হাতে নিয়েছে। ঈদের দিন বিকাল ৪টার মধ্যে পুরো নগরীতে কোরবানির দিন জবাইকৃত পশুর বর্জ্য অপসারণ এবং ঈদের পরের দিন শেষ রাত পর্যন্ত বর্জ্য অপসারণের লক্ষ্যে ৪১টি ওয়ার্ডকে উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম- ৪টি জোনে বিভক্ত করে কাউন্সিলর ও কর্মকর্তাদের সমন্বয়ে ৪টি ‘উপ-কমিটি’ এবং একটি কেন্দ্রীয় কমিটি গঠন হয়েছে। ওই দিন পরিচ্ছন্ন বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়।

ডেঙ্গু ও চিকনগুনিয়া প্রসঙ্গে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অদ্যাবধি চট্টগ্রামে ডেঙ্গু রোগের সন্ধান পাওয়া যায়নি। তাই বলে বসে থাকলে চলবে না।

ডেঙ্গু প্রতিরোধে আমাদের চলমান কর্মসূচি অব্যাহত রাখতে হবে। একবার এই ডেঙ্গু রোগ দেখা দিলে মহামারী আকারে ধারণ করবে বলে তিনি সকলকে সর্তক করে দেন।

তিনি বলেন, বদ্ধ পানি এডিস মশার প্রজননক্ষেত্র। বাসাবাড়ির আশপাশে ডাবের খোসা, ফুলের টব, ছাদ, ফ্রিজের নিচের ট্রেতে যাতে পানি না জমে সেদিকে নজর রাখতে তিনি নগরবাসীর প্রতি আহবান জানান।

সিটি মেয়র বলেন, আপনাদের সুপারিশে এসব পরিচ্ছন্ন কর্মী নিয়োগ করা হয়েছে। আপনারা তাদেরকে চাকরি দিয়েছেন- চাকরির রক্ষার দায়িত্ব তাদের। তাদের নিকট থেকে কড়াগন্ডায় কাজ আদায়ের জন্য কাউন্সিলরদের আরো আন্তরিক ও দায়িত্বশীল হওয়ার আহবান জানান মেয়র।

সভায় অনলাইনে মৃত্যু নিবন্ধন, নগরীর কমিউনিটি সেন্টারগুলোকে ট্যাক্সের আওতায় আনা, সবুজ মেলার আয়োজন, ঈদ জামাত ও মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী সমাবেশের আয়োজন, অতি বৃষ্টিতে নগরীতে ক্ষতিগ্রস্ত রাস্তার জরিপ, আয়বর্দ্ধক প্রকল্প ও ২৪ জুলাই আরাকান সড়কের উদ্বোধন সম্পর্কে আলোচনান্তে সিদ্ধান্ত গৃহিত হয়।

(ঢাকাটাইমস/২২জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা