জি এম কাদের জাপার চেয়ারম্যান নন: রওশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জুলাই ২০১৯, ০৮:৪৮

দেবর গোলাম মোহাম্মদ কাদেরকে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হিসেবে স্বীকৃতি দেননি তার ভাবি ও দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ।

সোমবার দিবাগত রাতে রওশনসহ জাপার নয়জন নেতার নামে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, জিএম কাদের দলের গঠনতন্ত্র অনুযায়ী ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন। পরবর্তী চেয়ারম্যান নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যান থাকবেন।

গত ১ জানুয়ারি জি এম কাদেরকে দলে নিজের উত্তরসূরি ঘোষণা করেছিলেন সদ্য প্রয়াত দলটির চেয়ারম্যান এইচ এম এরশাদ। কিন্তু ২১ মার্চ রাতে আকস্মিকভাবেই কাদেরকে কো-চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেন এরশাদ। এরপর ৪ এপ্রিল তাঁকে আবার কো-চেয়ারম্যান পদে ফিরিয়ে আনেন।

গত ৪ মে গভীর রাতে সাংবাদিকদের বাসায় ডেকে ছোট ভাই কাদেরকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান করার ঘোষণা দেন এরশাদ। ১৪ জুলাই রাজধানীর সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাপার চেয়ারম্যান।

এরশাদের মৃত্যুর চার দিন পর বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা জানান, জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান করা হয়েছে জিএম কাদেরকে।

তার ঘোষণার পাঁচ দিন পর দলটির পক্ষ থেকে পাঠানো একটি বিবৃতিতে জানানো হয়, সম্প্রতি জিএম কাদের নিজেকে দলের চেয়ারম্যান ঘোষণা করেছেন, তা আদৌ দলের যথাযথ ফোরামে আলোচনা করে সিদ্ধান্ত গৃহীত হয়নি।

বিবৃতিতে রওশনের স্বাক্ষর থাকলেও বাকিদের নামের পাশে স্বাক্ষর নেই। অন্য যাদের নাম রয়েছে তারা হলেন ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, দেলোয়ার হোসেন খান, ফখরুল ইমাম, সেলিম ওসমান, লিয়াকত হোসেন খোকা, রওশন আরা মান্নান, রত্না আমিন হাওলাদার, মাসুদা এম রশীদ চৌধুরী ও মীর আবদুস সবুর আসুদ।

ঢাকাটাইমস/২৩জুলাই/এমআর

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :