ইরানের সঙ্গে সমঝোতা কঠিন হয়ে উঠছে: ট্রাম্প

প্রকাশ | ২৩ জুলাই ২০১৯, ০৯:০৮

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইরানের সঙ্গে নতুন একটি চুক্তি করা তার জন্য কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে অসংখ্যবার আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করে তেহরানের নেতিবাচক জবাব পাওয়ার পর এ মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট।

সোমবার হোয়াইট হাউজে এক সংবাদ সম্মেলনে ইরানের সঙ্গে চলমান উত্তেজনা সম্পর্কে ট্রাম্প বলেন, ‘তারা (ইরান) আমাদের সঙ্গে অসম্মানজনক আচরণ  করছেন। এ অবস্থায় তাদের সঙ্গে কোনো সমঝোতায় যাওয়া আমার জন্য কঠিন হয়ে পড়েছে।’

ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের যে নীতি ট্রাম্প প্রশাসন নিয়েছে এ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের ব্যাপারে সবচেয়ে খারাপ পরিস্থিতির সম্মুখীন হওয়ার জন্যও ওয়াশিংটনের প্রস্তুতি রয়েছে।

এ সময় ইরানে আমেরিকার একদল গুপ্তচর আটক হওয়ার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে ডোনাল্ড ট্রাম্প দাবি করেন, ‘তারা (ইরান) মিথ্যা বলছেন’।

এর আগে, ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের গুপ্তচর-বিরোধী দপ্তরের পরিচালক  সোমবার এক সংবাদ সম্মেলনে জানান, সিআইএর হয়ে কাজ করা ১৭ জন পেশাদার গুপ্তচরকে গত ১৮ জুন আটক করা হয়েছে। এসব গুপ্তচর সরকারের বিভিন্ন সংস্থা ও বেসরকারি সেক্টরে কর্মরত ছিল যাদের সঙ্গে কয়েকটি কেন্দ্রের যোগাযোগ রয়েছে। এসব কেন্দ্র তাদের জন্য ঠিকাদার হিসেবে কাজ করে। দেশের অর্থনৈতিক, পরমাণু, সামরিক ও সাইবার প্রতিষ্ঠানের ভেতরে এসব কেন্দ্রের অস্তিত্ব বিদ্যমান।

ঢাকা টাইমস/২৩জুলাই/একে