স্বর্ণের দাম আবার বাড়ল

প্রকাশ | ২৩ জুলাই ২০১৯, ২৩:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

২০ দিনের ব্যবধানে দেশের বাজারে ফের বাড়ল স্বর্ণের দাম। মানভেদে ভরিতে সর্বোচ্চ এক হাজার ১৬৭ টাকা বেড়েছে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে এ দাম বেড়েছে বলে মঙ্গলবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সর্বশেষ গত ৪ জুলাই ভরিতে স্বর্ণের দাম সর্বোচ্চ ২ হাজার ৪১ টাকা বাড়ানো হয়েছিল।

নতুন মূল্য বুধবার (২৪ জুলাই) থেকে কার্যকর হবে। নতুন দাম অনুযায়ী সবচেয়ে ভালো মানের বা ২৩ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ধরা হয়েছে ৬৫ হাজার ২৭ টাকা। বুধবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫৩ হাজার ৩৬৩ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৫০ হাজার ৩০ এবং ১৮ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি ৪৬ হাজার ১৪ টাকায় বিক্রি হবে।

বর্তমানে ভরিপ্রতি দাম ২৩ ক্যারেট ৬৩ হাজার ৮৬০ টাকা, ২২ ক্যারেট ৫২ হাজার ১৯৬, ২১ ক্যারেট ৪৯ হাজার ৮৬৪ ও ১৮ ক্যারেট ৪৪ হাজার ৮৪৮ টাকা।

ভরিতে ২৩ ক্যারেটে এক হাজার ১৬৭ টাকা, ২২ ক্যারেটে এক হাজার ১৬৭, ২১ ক্যারেটে এক হাজার ১৬৬ ও ১৮ ক্যারেটের ক্ষেত্রে এক হাজার ১৬৬ টাকা বেড়েছে।

তবে স্থিতিশীল আছে সনাতন পদ্ধতিতে স্বর্ণ ও রুপার দাম। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২৬ হাজার ৮২৭ টাকা এবং ২১ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ৯৩৩ টাকাই বহাল রয়েছে।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে বর্তমানে বিগত ছয় থেকে সাত বছরের মধ্যে স্বর্ণের দাম সর্বোচ্চ পর‌্যয়ে রয়েছে। এছাড়াও দেশীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস এ মূল্য নির্ধারণ করেছে।

(ঢাকাটাইমস/২৩জুলাই/জেআর/ইএস)