আকাশ থেকে পড়ল অর্ধশতাধিক মৃত পাখি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ জুলাই ২০১৯, ১০:০৫

বৃষ্টির মতো আকাশ থেকে ঝরে পড়ল একের পর এক মৃত পাখি। এ দৃশ্য দেখে চমকে গিয়েছিলেন প্রত্যক্ষদর্শীরা। অদ্ভূত এই ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার দক্ষিণাংশে অ্যাডিলেডের একটি খেলার মাঠে।

পুলিশ জানিয়েছে, সম্প্রতি ওই খেলার মাঠে হুড়মুড় করে মৃত পাখিগুলি ঝরে পড়তে দেখে চমকে গিয়েছিল এলাকাবাসী। তারা জানিয়েছেন, পাখিগুলি সবই লম্বা ঠোঁটওলা এবং সাদা ও গোলাপি পালকে মেশানো করেলা পাখি। এই ঘটনায় ৬০টিরও বেশি পাখি মারা যায়। কয়েকটি পাখি মরা অবস্থাতেই মাটিতে আছড়ে পড়েছিল। আবার কয়েকটি পাখি মাটিতে পড়ে যন্ত্রণায় ছটফট করতে থাকে কিছুক্ষণ, তারপর মারা যায়।

খবর পেয়ে পুলিশ এবং বন দফতরের লোকেরা গিয়ে পাখিগুলিকে উদ্ধার করে নিয়ে যায়। প্রাথমিক তদন্তে পশু চিকিৎসকরা মনে করছে, পাখি মারতে যেধরনের বিষ ব্যবহার করে চোরাশিকারিরা সেই বিষক্রিয়ায় পাখিগুলোর মৃত্যু হয়েছে। ওই বিষ ধীরে শরীরে কাজ করেছে। ফলে প্রথমে কিছু বোঝা যাচ্ছিল না। মৃত পাখিগুলির দেহ ময়নাতদন্তের জন্য পাঠান হয়েছে৷ তবে প্রকৃত কারণ কতটা জানা যাবে তা নিয়ে সন্দেহ রয়েছে স্থানীয় প্রশাসনের।

অস্ট্রেলিয়ার শহর এবং গ্রাম সব জায়গাতেই সাধারণত এই করেলা পাখি পাওয়া যায়। বেশ শক্তিশালী এই পাখি খুবলে বাড়ি, কাঠের জিনিসপত্র, বিদ্যুতের লাইন নষ্ট করে দিতে পারে। তাছাড়া ফসলের ক্ষতি করে। ফলে পুলিশের সন্দেহ, ফসল বাঁচাতেই পাখিগুলিকে কেউ বিষ দিয়েছিল।

ঢাকা টাইমস/২৪জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :