নেত্রকোণায় ঐতিহাসিক ‘নাজিরপুর যুদ্ধ’ দিবস পালিত

নেত্রকোণা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০১৯, ২১:৪৮

নেত্রকোণার কলমাকান্দায় নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে ঐতিহাসিক ‘নাজিরপুর যুদ্ধ দিবস’। ১৯৭১ সালের ২৬ জুলাই কলমাকান্দার নাজিরপুরে পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখযুদ্ধে শহীদ হন সাত মুক্তিযোদ্ধাসহ এক কিশোর।

জেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা কমান্ড কলমাকান্দা ও জেলা কমান্ড, নেত্রকোনার উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হয়।

নাজিরপুর যুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়।

সকাল সাড়ে দশটায় স্থানীয় সংসদ সদস্য মানু মজুমদার, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আরিফুল ইসলাম, সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সামছুজ্জোহা, জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে দুপুর ১২টায় লেংগুরা সাত শহীদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ ও বীর মুক্তিযোদ্ধা কমান্ডো বাহিনীর সালাম প্রদান শেষে দুপুর ২টায় লেংগুরা উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা হয়।

এ যুদ্ধে শহীদ হন জামাল উদ্দিন, ডা. আব্দুল আজিজ. ফজলুল হক, ইয়ার মাহমুদ, ভবতোষ চন্দ্র দাস, নূরুজ্জামান, দ্বীজেন্দ্র চন্দ্র দাস ও জনৈক কিশোর কালা মিয়া।

১৯৭১ সালের ২৭ জুলাই সন্ধ্যায় কলমাকান্দা লেংগুরার ফুলবাড়ির স্থানে ভারত-বাংলাদেশ সীমান্তে ১১৭২ নম্বর পিলারের কাছে তাদের সমাহিত ও দাহকাজ সম্পন্ন করা হয়।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :