‘সেবাদানকারী প্রতিষ্ঠান যত সচল হবে, নগরবাসী তত উপকৃত হবেন’

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ জুলাই ২০১৯, ২১:৩৯

নগরীর টাইগারপাস সিটি কর্পোরেশন কনফারেন্স হলে গত শুক্রবার বিকালে মেট্রোরেল চালুকরণ বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ নগরীর সেবাসংস্থা প্রধানদের সাথে মতবিনিময় সভার আয়োজন করে সিটি কর্পোরেশন।

সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন প্রধান অতিথি এবং সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বিশেষ অতিথি ছিলেন।

চসিক অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিকের সঞ্চালনায় সিটি মেয়র বলেন, ‘নগর যানজট নিরসনে মেট্্েরারেলের বিকল্প নেই। ঢাকার পরে চট্টগ্রাম বৃহত্তম শহর। শুধু তাই নয়, এটি এখন জেলা শহর ও বাণিজ্যিক নগরী। এই নগরীর গুরুত্ব অপরিসীম। দিন দিন শহরের গুরুত্ব বেড়ে চলেছে।’

তিনি বলেন, ‘৬০ বর্গমাইল এলাকার এই শহর। এই শহরকে বর্ধিত করার জন্য সাবেক মেয়র মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরী উদ্যোগ নিয়েছিলেন। বিভিন্ন আইনি জটিলতায় এই কাজটা তিনি সম্পন্ন করতে পারেননি। ওই এলাকার কিছু মানুষ এটা করতে দেয়নি। যারা করতে দেয়নি, তারা তাদের স্বার্থ চেয়েছে, আর ক্ষতি করেছে দেশের।’

এই মেট্রোরেল নির্মাণে নগরসেবা সংস্থাসহ নগরবাসীর সহযোগিতা কামনা করেন মেয়র।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেন, প্রস্তাবিত মেট্রোরেলের ডিপোর জন্য ৬০ একর জায়গা কথা প্রাক সমীক্ষায় উল্লেখ করা হয়েছে। এত জায়গা এই শহরে পাওয়া না। তাই তিনি মিরাইশ্বরাই হাটহাজারীসহ এই প্রকল্পে অন্তর্ভুক্তির উপর গুরুত্বারোপ করেন।

সিটি মেয়র এ উদ্যোগ নেয়ার জন্য তিনি তাকে সাধুবাদ জানান।

এ প্রকল্প বাস্তবায়নে তার প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন সিডিএ চেয়ারম্যান।

চট্টগ্রাম মেট্রোপলিটন শহরে ৫৪ কিলোমিটার সড়কসমূহকে ৩টি স্টেশন লাইনে ভাগ করেছে। সেইগুলো হলো ষ্টেশন লাইন-১ এ কালুরঘাট, কাপ্তাই রাস্তার মাথা, চান্দগাঁও সিএনবি বাস স্টপ, হাজেরা-তজু ডিগ্রি কলেজ, বহদ্দারহাট, কাপাসগোলা, চকবাজার, জহুর আহমদ চৌধুরী রোড, লার খান বাজার, দেওয়ানহাট, আগ্রাবাদ এক্সেস রোড, বারিক বিল্ডিং, নিমতলি, সল্টগোলা ক্রসিং, সিইপিজেড, সিমেন্ট ক্রসিং, স্টিলমিল বাসসন্টপ, পতেঙ্গা, পতেঙ্গা বিচ, এয়ারপোর্ট,স্টেশন লাইন-২ -এ সিটি গেইট, কর্নেলহাট, একে খান বাস স্টপ, সরাইপড়া, সয়া বাজার, আগ্রাবাদ এক্সেস রোড, পোর্ট নিউ মার্কেট, নিমতলি, বারিক বিল্ডিং, সদরঘাট, ফিরিঙ্গী বাজার, শহীদ বশিরুজ্জামান স্কয়ার এবং স্টেশন লাইন-৩ -এ বাংলাদেশ অক্সিজেন, হাশেম বাজার রোড, মুরাদপুর, চকবাজার, চন্দনপুরা, আন্দরকিল্লা, কতোয়ালী, ফিরিঙ্গী বাজার, পাঁচলাইশ একে খান বাস স্টপ লিংক- পাঁচলাইশ, মেডিকেল কলেজ, জিইসি স্কয়ার, বিজিএমইএ ইন্সটিটিউট, ফয়েস লেক, পাহাড়তলী লিংক রোড, একে খান বাস স্টপ রয়েছে।

চট্টগ্রামের জন্য এমআরটি- এ প্রাক যোগ্যতা সমীক্ষা প্রস্তুত করেছে পরামর্শক প্রতিষ্ঠান বাসস্থান ইঞ্জিনিয়ার্স এন্ড কন্সাল্ট্যান্টস লিমিটেড।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, সিডিএ-চসিকের সমন্বয় নেই এ রকম শুনি। কিন্তু আজ দুই সংস্থার প্রধানকে একসঙ্গে দেখে খুব খুশি হয়েছি।

এসময় আরো উপস্থিত ছিলেন- বিইসিএল’র ডাইরেক্টর প্রকৌশলী মো. আব্দুল আজিম জোবাইর, চসিক তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবু সালেহ, প্রকৌশলী মুনিরুল হুদা, প্রকৌশলী কামরুল ইসলাম, প্রকৌশলী সুদিপ বসাক, প্রকৌশলী জসিম উদ্দিন, প্রকৌশলী অসিম বড়ুয়া, প্রকৌশলী আবু সিদ্দিক, প্রধান নগর পরিকল্পনাবিদ রেজাউল করিম, প্রকৌশলী শাহিনুল ইসলাম, প্রকৌশলী ফারজানা মুক্তা, স্থপতি আবদুল্লাহ আল ওমর প্রমুখ।

(ঢাকাটাইমস/২৭জুলাই/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :