সাঁওতাল পল্লীতে আগুন-হত্যায় ৯০ জনের বিরুদ্ধে চার্জশিট

গাইবান্ধা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ জুলাই ২০১৯, ১৫:৩২
ফাইল ছবি

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে অগ্নিসংযোগ ও হত্যার ঘটনায় দায়ের করা মামলায় আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন ( পিবিআই)। এতে ৯০ জনকে অভিযুক্ত করা হয়েছে।

রবিবার দুপুরে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই চার্জশিট দাখিল করা হয়।

পিবিআই জানায়, ২০১৬  সালের ৬ নভেম্বর গোবিন্দগঞ্জ বাগদা ফার্ম এলাকায় আদিবাসী পল্লী উচ্ছেদ করতে যায় রংপুর চিনিকল কর্তৃপক্ষ। তারা শ্রমিক, পুলিশ, স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারসহ মাস্তানদের সহযোগিতা নেন। এ সময় দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এক পর্যায়ে সুগার মিলের জি এম নাজমুল হুদা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান শাকিল আকন্দ বুলবুলের নেতৃত্বে লোকজন ও পুলিশ সাঁওতালদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ করে। পুলিশ গুলি চালিয়ে সাঁওতালদের হটিয়ে দেয়। এতে তিন সাঁওতাল নিহত হন। এসময় আদিবাসীদের ছোড়া তীরে নয় পুলিশও আহত হয়।

এ ঘটনায় ২১ নভেম্বর আদিবাসী স্বপন মুর্মু ও থমাস হেমব্রম বাদী হয়ে গোবিন্দগঞ্জ থানায় মামলা দায়ের করেন। পরে আদালতের নির্দেশে মামলার তদন্তভার দেয়া হয় পিবিআই গাইবান্ধার ওপর। দীর্ঘ দুই বছর তদন্তের পর পিবিআই আলোচিত এই মামলায় চার্জশিট দিল।

চার্জশিটে ইউপি চেয়ারম্যান শাকিল আহম্মেদ বুলবুল, রংপুর চিনিকলের জিএম অর্থ নাজমুল হুদা, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, ইউপি সদস্য শাহ আলম, মোশারফ আইয়ুব আলীসহ ৯০ জনকে অভিযুক্ত করা হয়েছে।

গাইবান্ধা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল হাই সরকার ঢাকাটাইমসকে বিষয়টি নিশ্চিত করেছেন।

(ঢাকাটাইমস/২৮জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :