কালুখালী সরকারি কলেজ

মাঠে বাঁশের হাটে ব্যাহত হচ্ছে পাঠদান

রাজবাড়ী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ জুলাই ২০১৯, ০৮:২০

রাজবাড়ীর কালুখালী সরকারি কলেজ মাঠে নিয়মিত বসছে বাঁশের হাট। বাঁশ আনা-নেওয়া ও বিক্রির হট্টগোলে ব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের পাঠদান। তারা খেলাধুলার জন্য মাঠও ব্যবহার করতে পারছে না।

সপ্তাহের প্রতি বুধবার কালুখালীর এই বাঁশের হাট বসে। তবে বুধবার হাট বসলেও মঙ্গলবার থেকেই শুরু হয় হাটের কার্যক্রম, যা চলে বৃহস্পতিবার পর্যন্ত। সেই হিসেবে সপ্তাহের তিন দিনই হাটের লোকজনের আনাগোনা ও কার্যক্রম চলতে থাকে।

কালুখালী কলেজের এইচএসসি প্রথম বর্ষের মানবিক বিভাগের ছাত্র মো. আশিক মন্ডল বলেন, হাটে অতিরিক্ত কোলাহল হয়। ক্লাস চলাকালেই হাট বসে। স্যারের ক্লাসে মনোযোগ দিতে পারি না। মাঠ দখল হয়ে থাকায় আমরা খেলাধুলাও করতে পারি না।

এইচএসসি প্রথম বর্ষের মানবিক বিভাগের ছাত্রী নুসরাত জাহান বলেন, হাটে আসা লোকজন মেয়েদের দেখলেই অশ্লীল কথা কিংবা ইশারা করে। এতে আমাদের প্রায়ই বিব্রত হতে হয়।

এইচএসসি দ্বিতীয় বর্ষের মানবিক বিভাগের ছাত্রী রাজিয়া সুলতানা বলেন, মাঠে বাঁশের হাট থাকায় কলেজে যাতায়াতে সমস্যা হয়।

কলেজের দর্শন বিষয়ের সহকারী অধ্যাপক হারুন অর রশীদ জানান, কলেজের প্রবেশমুখেই বাঁশের হাট বসায় তাদের পাঠদানে সমস্যা হচ্ছে।

সহকারী অধ্যাপক মিজানুর রহমান বলেন, কিছুদিন আগে অফিস সহায়ক মো. লুৎফর রহমানের কোমরের নিচে বাঁশের চিকন অংশ ঢুকে যায়। এতে তিনি জখম হয়ে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন।

সহকারী অধ্যাপক আব্দুর রহিম বলেন, আমাদের কলেজের সব শিক্ষক ও শিক্ষার্থীর চাওয়া অতিদ্রুত শিক্ষা ও খেলাধুলার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে কলেজের মাঠ থেকে বাঁশের হাট সরিয়ে নেওয়া হোক।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হাসান ঢাকাটাইমসকে বলেন, কলেজের এই মাঠটি ৯১ শতাংশ জমির উপরে। এই জমি পানি উন্নয়ন বোর্ডের। কলেজ কর্তৃপক্ষ ২০০৯ সালে জমিটি লিজ নেয়। গত চার বছর ধরে এখানে হঠাৎ করেই বাঁশের হাট বসছে, যা আমাদের জন্য সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে। কলেজের শিক্ষার্থীদের যাতায়াত, শিক্ষা কার্যক্রম, খেলাধুলাসহ নানাবিধ কর্মকাণ্ডের সমস্যা সৃষ্টি হচ্ছে। আমরা এ সমস্যা থেকে মুক্তি চাই।

কালুখালী উপজেলা নির্বাহী অফিসার কামরুন নাহার ঢাকাটাইমসকে জানান, এই বিষয়ে খোঁজখবর নিয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

ঢাকাটাইমস/২৯জুলাই/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :