আলোহীন বাড়ি বাড়াচ্ছে ডেঙ্গুর ঝুঁকি

তানিয়া আক্তার, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জুলাই ২০১৯, ১২:৩২ | প্রকাশিত : ৩০ জুলাই ২০১৯, ১১:২০

ডেঙ্গুর বাহক এডিস ইজিপ্টি মশা দিনের দুটি সময় কামড়ালেও রাজধানীর বাসা বাড়ির পরিবেশের কারণে ঝুঁকি তৈরি হয়েছে। বিশেষ করে অন্ধকার, স্যাঁতস্যাঁতে বাড়িতে এই ধরনের মশা দিনভরই কামড়াতে পারে বলে জানিয়েছেন একজন কীটতত্ত্ববিদ।

ডেঙ্গুর ভয়াবহ বিস্তারের মধ্যে দেশবাসীর উদ্বেগ ও আতঙ্কের মধ্যে কীভাবে এ থেকে দূরে থাকা যায় তা নিয়ে পরামর্শ চাইছে বহু জন। সাধারণভাবে বলা হয়, পরিচ্ছন্নতার পাশাপাশি দিনের দুটি সময় মশা যেন কামড়াতে না পারে, সেদিন লক্ষ্য রাখতে হবে।

সাধারণ কিউলেস মশার সঙ্গে ডেঙ্গুর বাহক এডিস ইজিপ্টি মশার জীবনাচরণ এবং অভ্যাসের পার্থক্য আছে। সাধারণ মশা দিন রাত যেকোনো সময় সুযোগ পেলেই কামড়ালেও এডিস মশা কামড়ায় যখন নরম আলো থাকে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক খন্দকার শরীফুল ইসলাম ঢাকাটাইমসকে বলেন, ‘তীব্র রোদের আলোয় বা খুব অন্ধকারে এডিস মশা কামড়ায় না। তবে সূর্য উঠার পর এবং অন্ধকার হওয়ার আগ মুহূর্তে তারা সবচেয়ে বেশি বিপজ্জনক। এডিস মশা রাতের অন্ধকার পছন্দ করে না। আবার তীব্র রোদও পছন্দ নয়।’

তবে সাধারণ এই সূত্র ঘিঞ্জি পরিবেশে থাকা বাসাবাড়ির ক্ষেত্রে প্রযোজ্য হবে না। রাজধানীর বহু এলাকায় গা ঘেঁষে ভবন তৈরি হয়েছে। সেগুলোতে পর্যাপ্ত আলো পৌঁছে না। দিনভর থাকে হালকা আলো। এই পরিবেশ এডিস মশার জন্য বেশ উপযুক্ত। আবার কম আলো দেওয়া লাইটগুলোও নিরাপদ নয়। ফলে এসব পরিবেশে এই মশাগুলো সারাদিনই কামড়াতে পারে।

এছাড়া দিনের বেলায় খাবার টেবিলের নিচে হালকা আলো থাকে। তখন স্থির হয়ে বসে থাকা মানুষকে এডিস মশা কামড়াতে পারে।

তাহলে এসব বাড়ির বাসিন্দারা কী করবে?- কীটতত্ত্ববিদ অধ্যাপক শরীফুল ঢাকাটাইমসকে বলেন, ‘যে ঘরে পর্যাপ্ত আলো থাকে না, সেখানে ভালো মানের কয়েকটা লাইট ব্যবহার করতে হবে। অতিরিক্ত আলো হলেই অনেকটা সুরক্ষিত থাকা সম্ভব।’

ডেঙ্গু বিস্তারের এই সময়ে একটি দুটি মশা থাকলে সেটাকেও অবহেলা না করার পরামর্শ দিয়েছেন এই কীটতত্ত্ববিদ। বলেন, ‘দিনের বেলায় আমরা বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত থাকায়, অনেক নড়াচড়া হওয়ায় এডিস মশা স্থির হয়ে থাকে। পুরো রক্ত এক ব্যক্তি থেকে নিতে না পারায় অন্যদের কামড়ায়। পরে যাকেই কামড়াবে তার শরীরেই জীবাণু প্রবেশ করবে। তাই একটি ভবনে যদি কয়েকটি এডিস মশাও থাকে তবে অনেককেই কাবু করে ফেলতে পারে।’

মশা নিয়ে আতঙ্কিত হওয়ার চেয়ে সচেতনতা আর পরিচ্ছন্নতার ওপর জোর দেওয়ার পরামর্শও দিয়েছেন অধ্যাপক শরীফুল। বলেন, ঘর বা আঙ্গিনার কোথাও পানি কমে থাকতে দেওয়া যাবে না। কারণ, এসব পানিতেই জন্ম নেয় এডিস মশা। আবার ময়লা আবর্জনা যেন যেখানে সেখানে পরে না থাকে, সেদিনে লক্ষ্য রাখতে হবে।

ঢাকাটাইমস/৩০জুলাই/টিএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

কোন দিকে মোড় নিচ্ছে ইরান-ইসরায়েল সংকট

ছাদ থেকে পড়ে ডিবি কর্মকর্তার গৃহকর্মীর মৃত্যু: প্রতিবেদনে আদালতকে যা জানাল পুলিশ

উইমেন্স ওয়ার্ল্ড: স্পর্শকাতর ভিডিও পর্নোগ্রাফিতে গেছে কি না খুঁজছে পুলিশ

জাবির হলে স্বামীকে বেঁধে স্ত্রীকে জঙ্গলে ধর্ষণ, কোথায় আটকে আছে তদন্ত?

নাথান বমের স্ত্রী কোথায়

চালের বস্তায় জাত-দাম লিখতে গড়িমসি

গুলিস্তান আন্ডারপাসে অপরিকল্পিত পাতাল মার্কেট অতি অগ্নিঝুঁকিতে 

সিদ্ধেশ্বরীতে ব্যাংক কর্মকর্তার মৃত্যু: তিন মাস পেরিয়ে গেলেও অন্ধকারে পুলিশ

রং মাখানো তুলি কাগজ ছুঁলেই হয়ে উঠছে একেকটা তিমিরবিনাশি গল্প

ঈদের আনন্দ ছোঁয়নি তাদের, নেই বাড়ি ফেরার তাড়া

এই বিভাগের সব খবর

শিরোনাম :