ডেঙ্গু প্রতিরোধে মাঠে ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’

প্রকাশ | ৩০ জুলাই ২০১৯, ১৯:৩৭

কাজী রফিক, ঢাকাটাইমস

ডেঙ্গু জ্বরে যখন সারাদেশ কাঁপছে তখন ডেঙ্গুবাহী এডিস মশা দমনে উদ্যোগ নিল স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিদ্যানন্দ ফাউন্ডেশন’। সংগঠনের উদ্যোগে কয়েকজন স্বেচ্ছাসেবক মশন নিধন ওষুধ ছিটাচ্ছেন রাজধানীর বিভিন্ন এলাকায়। সংগঠনের পক্ষ থেকে বলা হচ্ছে, সরকার এবং সেবা সংস্থাগুলোর পাশাপাশি ডেঙ্গু বিপর্যয় ঠেকাতে তাদের এ উদ্যোগ অব্যাহত থাকবে।

সোমবার বিদ্যানন্দ ফাউন্ডেশনের ঢাকা শাখার উদ্যোগে মিরপুরের পল্লবী এলাকায় এই মশক নিধন কর্মসূচি পালন করা হয়। এসময় সংগঠনের স্বেচ্ছাসেবক সালমান, দিপ্তী, রাখি, আরিফ, নিতিস, তানভীর ও বিপ্লব এই কর্মকাণ্ডে অংশ নেন।

বিদ্যানন্দের এ উদ্যোগের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ব্যাপক আলোচনায় আসে। বিশেষ করে ডেঙ্গু প্রতিরোধে নারী স্বেচ্ছাসেবকরাও মশক নিধনের ওষুধ ছিটাচ্ছে, এমন ছবি বেশ প্রশংসা কুড়িয়েছে।

মশক নিধন কর্মসূচিতে অংশ নেয়া স্বেচ্ছাসেবকরা জানান, সেবা সংস্থাগুলোর দিকে তাকিয়ে না থেকে নিজের আশপাশে প্রতিদিন পাঁচ মিনিট সময় দিলেই ডেঙ্গুর প্রজনন বন্ধ করা সম্ভব।

মশক নিধনে অংশ নেয়া সালমান খান ইয়াসিন ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা প্রথমে এলাকাবাসীকে ডেঙ্গু সম্পর্কে সচেতন করেছি। মাইকিংয়ের মাধ্যমে এবিষয়ে জানিয়েছি। এরপরে ডেঙ্গু প্রতিরোধে কী করতে হবে, ডেঙ্গু হলে কী করতে হবে এ সম্পর্কে বুঝিয়েছি। এ সম্পর্কিত লিফলেটও আমরা বিতরণ করেছি।’

‘গতকাল মিরপুর সাড়ে এগারোতে আমরা নিজেরাই সাত থেকে আটজন মশক নিধন ওষুধ ছিটিয়েছি। এটা বিদ্যানন্দের অর্থায়নেই করা হয়েছে। এই ধরনের কর্মসূচি আমরা নিয়মিত করব।’

(ঢাকাটাইমস/৩০জুলাই/কারই/জেবি)