‘ডেঙ্গু মোকাবিলায় সব করবে যুবলীগ’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩১ জুলাই ২০১৯, ২২:১৯
ফাইল ছবি

জনগণের ক্ষমতায়নের নেতা রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নির্দেশ গড়তে হবে ডেঙ্গুমুক্ত বাংলাদেশ। ডেঙ্গু মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক নির্দেশনায় আওয়ামী লীগ ও যুবলীগসহ আওয়ামী লীগের সকল অঙ্গ এবং সহযোগী সংগঠনকে ডেঙ্গু মোকাবিলার জন্য জনগণের পাশে দাঁড়িয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন। শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী, আওয়ামী যুবলীগ ডেঙ্গু মোকাবিলার জন্য সর্বাত্মক পদক্ষেপ এবং কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ আওয়ামী যুবলীগের সর্বস্তরের নেতা-কর্মীদের ডেঙ্গু মোকাবিলার জন্য একযোগে কাজ করার নির্দেশ প্রদান করা হচ্ছে। প্রতিটি ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর এবং মহানগরীতে যুবলীগের প্রতিটি নেতাকর্মীকে অনুরোধ করা হচ্ছে, তারা যেন ছোট ছোট এলাকাভিত্তিক ‘যুব ব্রিগেড’ গঠন করে। এই যুব ব্রিগেড ডেঙ্গু মোকাবিলার জন্য সার্বক্ষণিক তৎপরতায় নিযুক্ত থাকবে।

বাংলাদেশ যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী এক বিবৃতিতে এসব কথা বলেন।

বিবৃতিতে জানানো হয়, আওয়ামী যুবলীগ ডেঙ্গু মোকাবিলায় যেসব কার্যক্রমগুলো দেশব্যাপী পালন করবে, সেগুলো হলো-

১. প্রতিটি যুবলীগ কর্মী তার এলাকায় যুবসমাজকে সম্পৃক্ত করবে, উদ্বুদ্ধ করবে এবং তাদের নিয়ে এলাকার ময়লা আবর্জনা, ডোবা, খানাখন্দ ইত্যাদি পরিচ্ছন্নতা অভিযান চালাবে এবং এগুলোকে মশামুক্ত করবে।

২. প্রতিটি এলাকার যুবলীগ কর্মী এলাকার ক্ষুদ্র ক্ষুদ্র দল গঠনের মাধ্যমে বাড়ি বাড়ি যাবে। বাড়িগুলো যেন মশামুক্ত থাকে এবং বাড়িগুলোতে যেন মশার প্রজনন না হয়, সেজন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জনগণকে অনুরোধ করবে।

৩. আমরা জানি যে, অনেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালগুলোতে ভর্তি হওয়ার ফলে তাদের অনেক রকমের সমস্যা হচ্ছে। এজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগের নেতৃত্বে হাসপাতালগুলোতে সহায়তা দল যাবে এবং হাসপাতাল কর্তৃপক্ষের অনুমতিক্রমে যে ধরনের সহযোগিতা দরকার সেসব প্রদান করবে।

৪. আমরা জানি যে, এক ধরনের ডেঙ্গুতে রক্তে প্লাটিলেট কমে যায়। এর ফলে ডেঙ্গু আক্রান্ত ব্যক্তির রক্তের প্রয়োজন হয়। রক্ত প্রদানের জন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ যুবক-তরুণদের উদ্বুদ্ধ করবে। বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে যেখানেই রক্তের প্রয়োজন পড়বে যুবলীগের সঙ্গে যোগাযোগ করলে রক্ত দানকারীকে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হবে।

৫. জ্বরে আক্রান্ত অনেকেই রক্ত পরীক্ষা বা বিভিন্ন ধরনের পরীক্ষায় যেন প্রতারণার শিকার না হন সেজন্য বাংলাদেশ আওয়ামী যুবলীগ বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং ডায়াগনস্টিক সেন্টারগুলোতে সহায়তা প্রদান করবে যেন জনগণ নির্বিঘ্নে এবং সরকার নির্ধারিত মূল্যে রক্ত পরীক্ষা করতে পারে।

(ঢাকাটাইমস/৩১জুলাই/বিজ্ঞপ্তি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

উপজেলা নির্বাচন সরকারের আরেকটা ‘ভাঁওতাবাজি': আমীর খসরু

বিচার না হওয়ায় চিকিৎসকদের ওপর হামলা বেড়েই চলছে: ড্যাব 

দেশের প্রতিটি গুমের পেছনে আওয়ামী লীগ সরকার দায়ী: রিজভী

বিএনপিকে প্রতিহত করে বিজয় সুসংহত করতে হবে: ওবায়দুল কাদের 

উপজেলায়ও সমঝোতা চায় ১৪ দল, জয় নিশ্চিত করতে চাচ্ছেন শেখ হাসিনার সাক্ষাৎ 

বর্তমান ইসির অধীনে উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা ১২ দলীয় জোটের

বিরোধী দলের নেতাকর্মীদের ওপর সরকার জুলুম-অত্যাচার অব্যাহত রেখেছে: মির্জা ফখরুল

সাম্প্রদায়িকতার মাধ্যমে আমাদের ঐতিহ্য নষ্ট করতে দেব না: নাছিম

ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ কণ্ঠস্বর

উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি

এই বিভাগের সব খবর

শিরোনাম :