১৫ আগস্ট নিয়ে ‘মৃতের আত্মহত্যা’

বিনোদন প্রতিবেদক
| আপডেট : ০১ আগস্ট ২০১৯, ০৯:০০ | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৯, ০৮:৫৪
‘মৃতের আত্মহত্যা’ নাটকের চার অভিনয়শিল্পী

বছর ঘুরে আবার এসেছে শোকাবহ আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশ হারিয়েছিল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধুর সঙ্গে সেদিন হত্যা করা হয়েছিল তাঁর পরিবারের প্রায় সকল সদস্যকে। বিদেশে থাকার কারণে বেঁচে গিয়েছিলেন শুধু জাতির জনকের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। ১৫ আগস্টকে তাই বাঙালি জাতির ইতিহাসে সবচেয়ে ট্রাজেডির দিন বলা হয়।

১৫ আগস্ট নিয়ে এর আগে বহু নাটক নির্মিত হয়েছে। ন্যাঙ্কারজনক সেই হত্যাকাণ্ডের ৪৪ বছর পর দিনটির প্রেক্ষাপটে আবারও নির্মিত হলো নাটক। নাম ‘মৃতের আত্মহত্যা’। এ নাটকের গল্প লিখেছেন আবুল ফজল। সেই গল্প থেকে নাটকের চিত্রনাট্য লিখেছেন নাট্যকার মাসুম রেজা। পরিচালনার দায়িত্ব পালন করেছেন গোলাম সোহরাব দোদুল। তবে এটি ইতিহাসের বর্ণনা নির্ভর কোনো গল্প নয়। একজন নারীর করুণ বিয়োগান্তক ঘটনার চিত্রায়ন বলা যায়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যারা হত্যা করেছিল, তাদের মধ্য থেকে বিদেশে পালিয়ে থাকা একজন খুনির স্ত্রী, গল্পের নায়িকা সোহেলীর চরিত্রের মধ্য দিয়ে নাটকে সমগ্র বাঙালি জাতির দগ্ধ প্রাণের পরিস্ফুটন ঘটিয়েছেন লেখক আবুল ফজল। তারই নাম দিয়েছেন ‘মৃতের আত্মহত্যা’। এ বছর জাতীয় শোক দিবস উপলক্ষে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন-কল্পে একুশে টেলিভিশনের নিজস্ব প্রযোজনায় তৈরি হয়েছে নাটকটি।

‘মৃতের আত্মহত্যা’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিন জাহান, শতাব্দী ওয়াদুদ, সুষমা সরকার ও মাস্টার তূর্য। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন ইরেশ যাকের। নাটকটি আগামী ১৫ আগস্ট রাত ১০টায় বাংলাদেশের প্রথম বেসরকারি চ্যানেল একুশে টেলিভিশনে প্রচার করা হবে বলে জানান এটির নির্মাতা গোলাম সোহরাব দোদুল।

ঢাকাটাইমস/০১আগস্ট/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :