যুদ্ধাপরাধ: নীলফামারীর নয়জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৯, ১৩:৪১

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে নীলফামারীর ডিমলা, ডোমার ও জলঢাকার নয়জনের বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত করে প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে অপহরণ, হত্যা, গণহত্যা, ধর্ষণ ও লুটের অভিযোগ আনা হয়েছে।

বৃহস্পতিবার ধানমন্ডিস্থ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান এ তথ্য জানান। এ সময় জ্যেষ্ঠ কর্মকর্তা এম সানাউল হক উপস্থিত ছিলেন।

নয়জনের বিরুদ্ধে মুক্তিযুদ্ধকালীন ৪৬ জনকে আটক, ২৫ জনকে অপহরণ, তিন ধর্ষণ, ১৫ বাড়ি-ঘর ভাঙচুর ও সাত জনকে হত্যা এবং গণহত্যার অভিযোগ আনা হয়। ছয় অভিযোগে ২৩৮ পৃষ্ঠার প্রতিবেদনে ৪৩ জনের সাক্ষ্য নেয়া হয়েছে আসামিদের বিরুদ্ধে।

২০১৭ সালের ২০ নভেম্বর থেকে মামলার তদন্ত শুরু করে ২০১৯ এর ১ আগস্ট শেষ হয়। প্রতিবেদনটি আজই ট্রাইব্যুনালের প্রসিকিউশনের কাছে জমা দেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

মানবতাবিরোধী অপরাধে একরামুল হকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে একজন মারা গেলে মামলা থেকে তার নাম বাদ দেয়া হয়। এছাড়া মামলার আসামি কাউছার মোড় গ্রামের হাতেম আলীর ছেলে শাহাদৎ হোসেন দীর্ঘদিন ধরে পলাতক আছেন।

ঢাকাটাইমস/১আগস্ট/এমআর

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :