২৫ টাকার ইনজেকশন ৫০০

রাজশাহীর আমানা হাসপাতালকে জরিমানা

ব্যুরো প্রধান, রাজশাহী
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৯, ১৮:০৪

মাত্র ২৫ টাকার ইনজেকশনের দাম ৫০০ টাকা নিয়েছিল রাজশাহীর আমানা হাসপাতাল লিমিটেড। তাই বৃহস্পতিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বেসরকারি এই হাসপাতালটিকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে।

ভুক্তভোগী ক্রেতা মাইনুল হকের (২৫) লিখিত অভিযোগের প্রেক্ষিতে এই জরিমানা গুণলো প্রতিষ্ঠানটি। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল মারুফ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাজশাহীর বাঘা উপজেলার বাসিন্দা মাইনুল হক কয়েকদিন আগে তার এক আত্মীয়ের অস্ত্রপচার করান নগরীর লক্ষ্মীপুর ঝাউতলা মোড় এলাকায় অবস্থিত আমানা হাসপাতালে। অস্ত্রপচারের পর চিকিৎসক ‘এফিডিন’ নামে ২৫ এমজির একটি ইনজেকশন লিখে দেন। মাইনুল আমানা হাসপাতালের ফার্মেসি থেকেই দুটি ইনজেকশন কেনেন। দাম নেওয়া হয় এক হাজার টাকা।

অথচ ইনজেকশনের প্যাকেটেই লেখা ছিল প্রতিটির সর্বোচ্চ খুচরা মূল্য মাত্র ২৫ টাকা। এ নিয়ে গত ২৯ জুলাই জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ে লিখিত অভিযোগ করেন। অভিযোগের সঙ্গে ইনজেকশন কেনার মেমো জমা দেয়া হয়। এ অভিযোগের পরই বৃহস্পতিবার আমানা হাসপাতাল কর্তৃপক্ষকে তলব করা হয়। উপস্থিত হন অভিযোগকারীও।

হাসান আল-মারুফ বলেন, উভয়পক্ষের শুনানির সময় আমানা হাসপাতালের ফার্মেসি ইনচার্জ ও ব্যবস্থাপক অকপটে তাদের অপরাধ স্বীকার করেন। তাই ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪০ ধারা মোতাবেক প্রতিষ্ঠানটিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। আমানা কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে জরিমানার অর্থ পরিশোধ করে। এরপর আইন অনুযায়ী এই টাকার ২৫ শতাংশ ১০ হাজার টাকা অভিযোগকারীকে দেয়া হয়েছে বলেও জানান অধিদপ্তরের এই কর্মকর্তা।

ঢাকাটাইমস/০১আগস্ট/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :