জাতীয় শোক দিবস উপলক্ষে চসিকের মাসব্যাপী কর্মসূচি

চট্টগ্রাম ব্যুরো
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৯, ১৯:৪৪

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে মাসব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। এই প্রথমবারের মত মাসব্যাপী শোক দিবসের কর্মসূচি নিল চসিক।

এসময় মেয়র বলেন, বঙ্গবন্ধু কোন ব্যক্তি বা দলের নয়, তিনি বাঙালি জাতি ও দেশের সম্পদ। বঙ্গবন্ধু ছিলেন আপাদমস্তক বাঙালি। বাঙালি জাতি তিন হাজার বছরের পুরানো জাতি। এই জাতির নিজস্ব ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি আছে। ২০০ বছর পর্যন্ত অনেকেই এ জাতিকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেছিল, কিন্তু পারে নাই।

বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি অল্প সময়ের মধ্যেই পুরো জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন এবং বাংলাদেশ নামে একটি ভূখণ্ড আমাদের উপহার দিয়েছেন।’
বৃহস্পতিবার সকালে নগরীর থিয়েটার ইনস্টিডিউটে চসিক আয়োজিত জাতীয় শোক দিবসের উদ্বোধনী অনুষ্ঠান শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু ১৯৭২ সালের ১০ জানুয়ারি দেশে ফিরে বলেছিলেন “আমি রাজনৈতিক স্বাধীনতা চাইনি। আমি চেয়েছিলাম বাঙালির অর্থনৈতিক মুক্তি”। তার সেই স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধু যখন দেশ ও জাতির অর্থনৈতিক মুক্তির রূপরেখা প্রণয়ন করে বাস্তবায়ন করতে যাচ্ছিলেন ঠিক সেই মুহূর্তে কিছু উচ্চবিলাসী সামরিক কর্মকর্তা, বেসামরিক আমলা ও রাজনীতিবিদ ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে ইতিহাসের কলঙ্কময় অধ্যায়ের সৃষ্টি করে। শুধু তাই নয়, তারা বঙ্গবন্ধুর নাম ইতিহাস থেকে মুছে ফেলারও চেষ্টা করে। কিন্তু চক্রান্ত ও ষড়যন্ত্রকারীদের সেই প্রচেষ্টা সফল হয়নি।’

আলোচনা সভায় সভাপতিত্ব করেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহা।
বক্তব্য রাখেন প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শিক্ষা স্বাস্থ্য স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু, আবদুল কাদের, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, চসিক সচিব আবু শাহেদ চৌধুরী, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম।

এসময় কাউন্সিলর এএফ কবির আহমদ মানিক, এইচএম সোহেল, এম আশরাফুল আলম, সফিউল আলম, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, লুৎফুন্নেসা দোভাষ বেবী, ফারহানা জাবেদ, ফারজানা পারভীন, আফরোজা কালাম, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, নির্বাহী ম্যাজিস্টেট আফিয়া আখতার, স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌসসহ চসিকের বিভাগীয় ও শাখা প্রধানরা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/১আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :