বিশেষ সংবাদ সম্মেলনে বিআইএ সভাপতি

এজেন্ট কমিশন ১৫ শতাংশের বেশি হলে ব্যবস্থা

অর্থনৈতিক প্রতিদেক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ আগস্ট ২০১৯, ২১:১৮

সাধারণ বিমা কোম্পানির প্রিমিয়াম সংগ্রহের ক্ষেত্রে এজেন্টকে সর্বোচ্চ ১৫ শতাংশ কমিশন দেয়া হবে বলে জানিয়েছে বিমা মালিকদের সংগঠন বাংলাদেশের ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

বৃহস্পতিবার রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন আয়োজিত বিশেষ সংবাদ সম্মেলনে এ কথা জানান সংগঠনটির সভাপতি শেখ কবির হোসেন।

তিনি বলেন, কোনো সাধারণ বিমা কোম্পানি চলতি বছরের ১ আগস্ট থেকে ১৫ শতাংশের বেশি এজেন্ট কমিশন দিলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। অতিরিক্ত কমিশন দেয়া নেয়া দুইটাই অন্যায়।

২০১১ সালে বিমা খাতের নতুন নিয়ন্ত্রক সংস্থা হিসেবে আইডিআরএ গঠিত হওয়ার পর ২০১২ সালেই প্রজ্ঞাপন জারি করে কমিশনের এই হার বেঁধে দেয়া হয়েছিল। তবে নিয়ন্ত্রক সংস্থা ও বিমা মালিকদের মধ্যে দেখা দেয়া বিরোধের কারণে তা মুখ থুবড়ে পড়ে।

তিনি বলেন, আমরা অতীতে ফিরে তাকাতে চায় না। সবকিছু বুঝে শুনেই আমরা এখন এটা (১৫ শতাংশ কমিশন) করছি। সর্বোচ্চ ১৫ শতাংশ কমিশনের বিষয়ে সকল কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় সবাই একমত হয়েছে।

তিনি বলেন, বিমা আইন ২০১০ অনুযায়ী প্রিমিয়াম সংগ্রহের জন্য বিমা এজেন্টকে ১৫ শতাংশের বেশি কমিশন দেয়ার সুযোগ নেই। সর্বোচ্চ ১৫ শতাংশ কমিশনের বিষয়ে ২০১২ সালে শেফাক আহমেদ আইডিআরএ’র চেয়ারম্যান থাকা অবস্থায় নির্দেশনা জারি করা হয়। তাহলে ১৫ শতাংশ কমিশন বাস্তবায়নের ক্ষেত্রে এতদিন সময় লাগার কারণ কি? এমন প্রশ্ন করা হলে শেখ কবির বলেন, ১৫ শতাংশ কমিশনের বিষয়ে আমরা বিরোধিতা করিনি। আমরা ১৫ শতাংশ কমিশনের বিষয়ে সমর্থন করেছিলাম। কিন্তু শেফাক আহমেদই আমাদের সমর্থন নেননি।

আপনারা ১ আগস্ট থেকে ১৫ শতাংশ কমিশন দিতে একমত হয়েছেন। তাহলে যারা এতদিন ১৫ শতাংশের বেশি কমিশন দিয়েছে তারা কি মাফ পেয়ে যাবেন? আরেক প্রশ্নের উত্তরে তিনি বলেন, অতীতের বিষয়ে আইডিআরএ’র বিশেষ নিরীক্ষার সুযোগ আছে। বিশেষ নিরীক্ষায় অতিরিক্ত কমিশন দেয়ার চিত্র ওঠে আসলে আইন অনুযায়ী কোম্পানির লাইসেন্স বাতিল হওয়ার নিয়মও আছে। জারিমানা তো হবেই।

দেশ নানা খাতে এগিয়ে গেলেও বিমা খাতের উন্নয়ন না হওয়ার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রায় একযুগ ধরে বিআইএ’র প্রেসিডেন্টের দায়িত্ব পালন করা শেখ কবির হোসেন বলেন, আগে বাজেটে বিমা খাত নিয়ে কিছু থাকতো না। এবারের বাজেটে শস্য বিমাসহ বিভিন্ন বিষয়ে পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে। সবকিছু বিমার আওতায় আনার জন্য সরকারের যেমন ভূমিকা রয়েছে, তেমনি আপনাদেরও (সাংবাদিক) দায়িত্ব আছে। গাড়ির জন্য থার্ড পার্টি বিমা হয়, এটা কোনো বিমা না। এটা বন্ধের জন্য আপনাদের জোরালো ভূমিকা রাখতে হবে।

এর আগে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য তুলে ধরেন বিআইএ’র কার্যনির্বাহী সদস্য নাসির উদ্দিন পাভেল। তিনি বলেন, বেআইনিভাবে এজেন্টকে ১৫ শতাংশের বেশি কমিশন দেয়ার কারণে বিমা কোম্পানিগুলো আর্থিকভাবে সংকটের সম্মুখীন। তাই আইডিআরএ এবং বিআইএ’র যৌথ সিদ্ধান্ত অনুযায়ী ১ আগস্ট থেকে আইন কঠোরভাবে প্রতিপালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদি কোনো বিমা কোম্পানি, ব্যাংক এবং বিমা গ্রহীতা এই ধরনের বেআইনি লেনদেনের সঙ্গে জড়িত থাকে তাহলে তার বিরুদ্ধে আইনগত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, গত ১৮ জুলাই আইডিআরএ, বিআইএ এবং সকল সাধারণ বিমা কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তাদের মধ্যে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে আইডিআরএ’র চেয়ারম্যন সাধারণ বিমা খাতের উন্নয়নের জন্য ১৫ শতাংশের বেশি এজেন্ট কমিশন দেয়াকে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করেন। এরপর গত ২৫ জুলাই বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে গভর্নরের সভাপতিত্বেব অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, আইডিআরএ এবং বিআইএ’র প্রতিনিধিদের সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ১৫ শতাংশের অধিক কমিশন বন্ধ এবং আইডিআরএ সার্কুলার অনুযায়ী ব্যাংক হিসাব সংক্রান্ত সকল বিষয়ে সহযোগিতার প্রদানে সম্মত হন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মাহবুবুর রহমান, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও ইউনিয়ন ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্সের চেয়ারম্যন আফতাবুল ইসলাম, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরী প্রমুখ।

(ঢাকাটাইমস/১আগস্ট/জেআর/আরএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :