গণবি শিক্ষকের এমফিল ডিগ্রি অর্জন

গবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০১৯, ২০:৩৮

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪৯২তম সিন্ডিকেট সভায় এমফিল ডিগ্রি লাভ করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদের প্রি-ক্লিনিক্যাল বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. রিয়াজুল ইসলাম।

গত ২৩ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৪৯২ তম সিন্ডিকেট সভায় তাকে এই ডিগ্রি প্রদান করা হয়। তার গবেষণা অভিসন্দর্ভের বিষয় ছিল

গাভীর বন্ধ্যাত্ব দূরকরণ বিষয়ের উপর ‘কম্পারেটিভ স্টাডিজ অন দ্যা অকারেন্স অব সিস্টিক ওভারি অ্যামোং রুমিনেন্ট লাইভস্টোক’।

তার গবেষণাকর্মের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস বিভাগের অধ্যাপক ও প্রাক্তন সভাপতি ড. মো. জালাল উদ্দিন সরদার। ইতিপূর্বে ডা. মো. রিয়াজুল ইসলাম অত্র বিভাগ হতে কৃতিত্বের সাথে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি ও হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) হতে এমএস ডিগ্রি লাভ করেন।

গবেষণার বিষয়ে তরুণ এই গবেষক বলেন, "বাংলাদেশের প্রাণিসম্পদের প্রজননতন্ত্রের অন্যতম একটি রোগ হলো ওভারিয়ান সিস্ট। এই রোগের মাধ্যমে গাভীর বন্ধ্যাত্ব হয় এবং গর্ভধারণের হার কমে যায়। এছাড়া উল্লেখযোগ্য পরিমাণে দুধ ও মাংসের উৎপাদন হ্রাস পাচ্ছে, যার প্রভাব দেশের অর্থনীতিতে পড়ছে এবং খামারীরা অর্থনৈতিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছে।"

গবেষণাকালীন সময়ে গবেষক গরু, ছাগল, মহিষ ও ভেড়া এই ৪ টি প্রাণীর উপর কাজ করেছেন এবং ওভারিয়ান সিস্টের একটি তুলনামূলক চিত্র তুলে ধরেছেন। গবেষণায় তিনি আরও লক্ষ্য করেন, কসাইখানাগুলোতে কোনো ধরনের পরীক্ষা নিরীক্ষা ছাড়াই সুস্থ গর্ভবতী পশু জবাই করা হচ্ছে। এগুলো বন্ধে তিনি কসাইখানাগুলোতে পর্যাপ্ত পরিমাণ ভেটেরিনারিয়ান নিয়োগের সুপারিশ জানিয়েছেন।

এ পর্যন্ত দেশি বিদেশি বিভিন্ন জার্নালে তার ১৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

এদিকে এমফিল ডিগ্রি অর্জন করায় শিক্ষক, সহকর্মী, কর্মকর্তা-কর্মচারী, শিক্ষার্থী ও শুভাকাঙ্খীরা তাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

রাজশাহী সিটি করপোরেশনের ২৬ নং ওয়ার্ডের বাসিন্দা মো. মছের উদ্দিন ও মোসা. আয়েশা বেগমের কনিষ্ঠ পুত্র ডা. মো. রিয়াজুল ইসলাম। কৃতিত্বপূর্ণ এই অর্জনের জন্য তিনি তার তত্ত্বাবধায়ক, পিতামাতা, আত্বীয়-স্বজন, শুভাকাঙ্ক্ষীসহ সংশ্লিষ্ট সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং ভবিষ্যত জীবনের পথচলায় সকলের নিকট দোয়া প্রত্যাশী।

ঢাকাটাইমস/০২আগস্ট/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :