৩৪ রানে এগিয়ে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ আগস্ট ২০১৯, ০৮:১৫

মন্দ আলোর কারণে অ্যাশেজের প্রথম টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হল নির্দিষ্ট সময়ের কিছুক্ষণ আগেই। হাতে ৭ উইকেট। ইংল্যান্ডের চেয়ে ৩৪ রানে এগিয়ে থেকে শনিবার ম্যাচের তৃতীয় দিনের খেলা শেষ করে অস্ট্রেলিয়া। ক্রিজে দুই অপরাজিত ব্যাটসম্যান প্রথম ইনিংসে শতরানকারী স্টিভ স্মিথ। তার সাথে আছেন ট্রাভিস হেড।

শনিবার শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। প্রথম ইনিংস শেষে ইংলিশরা ৯০ রানের লিডে থাকে। পরে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নামলে ওয়ার্নারকে ফিরিয়ে এদিন প্রথম আঘাত হানেন ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড। প্রথম ইনিংসে ২ রানের পর দ্বিতীয় ইনিংসে বাঁ-হাতি ওপেনার প্যাভিলিয়নে ফিরে যান মাত্র ৮ রানে।

বেশিক্ষণ স্থায়ী হয়নি আরেক ওপেনার ক্যামেরন ব্যানক্রফটের ইনিংসও। ৭ রানে মঈন আলীর শিকার হন তিনি। এরপর উসমান খাজা ও স্টিভ স্মিথের ব্যাটে ধীরে ধীরে ইংল্যান্ডের রান ছাপিয়ে যাওয়ার লক্ষ্যে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। কিন্তু জুটিতে ৪৮ রান ওঠার পর ব্যক্তিগত ৪০ রানে স্টোকসের বলে উইকেটের পিছনে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফেরেনখাজা। ৬টি বাউন্ডারির সাহায্যে ৪৮ বলে ৪০ রান করে ফেরেন তিনি।

এরপর ট্রাভিস হেডকে সঙ্গে নিয়ে প্রতিপক্ষের রান ছাপিয়ে দ্বিতীয় ইনিংসে লিড এনে দেন স্টিভ স্মিথ। হেডের সঙ্গে স্মিথের জুটিতে ৪৯ রান ওঠার পর মন্দ আলোর কারণে এদিনের মত খেলা শেষ করার সিদ্ধান্ত নেন আম্পায়ারদ্বয়। প্রথম ইনিংসে শতরানের দ্বিতীয় ইনিংসেও অর্ধশতরানের দোরগোড়ায় স্মিথ। ৪৬ রানে স্মিথের পাশাপাশি ২১ রানে ক্রিজে অপরাজিত ট্রাভিস হেড। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার রান ৩ উইকেট হারিয়ে ১২৪। এগিয়ে ৩৪ রানে।

এর আগে তৃতীয় দিন নবম উইকেটে ক্রিস ওকস ও স্টুয়ার্ট ব্রডের জুটি প্রথম ইনিংসে লিড অনেকটাই বাড়িয়ে নিয়ে যায় ইংল্যান্ডের জন্য। ৩০০ রানে ৮ উইকেট খোয়ানোর পর নবম উইকেটে এই জুটির ৬৫ রানের মূল্যবান অবদান ইংল্যান্ডের লিড নিয়ে যায় প্রায় তিন অঙ্কের কাছাকাছি। ৯৫ বলে ৩৭ রানে অপরাজিত থাকেন ওকস। পাশাপাশি ৬৭ বল মোকাবিলা করে ২৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন ব্রড।

এদিকে কাফ মাসলে চোটের কারণে প্রথম দিন মাত্র ৪ ওভার বল করে মাঠ ছাড়লেও এদিন ব্যাট হাত মাঠে নামেন জ্যাসস অ্যান্ডারসন। লায়নের বলে কামিন্সের হাতে তালুবন্দি হওয়ার আগে ১৯ বল (৩ রান) স্থায়ী হয় তাঁর ইনিংস। প্রথম ইনিংসে ব্যাট হাতে ইংল্যান্ডের নায়ক রোরি বার্নস। ওপেনারের ১৩৩ রানের পাশাপাশি অর্ধশত রান আসে দলনায়ক জো রুট (৫৭) ও সহ-অধিনায়ক বেন স্টোকসের (৫০) ব্যাট থেকে।

গত বৃহস্পতিবার বার্মিংহামে শুরু হয়েছে অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচ। প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে তারা ২৮৪ রান করে অলআউট হয়। এরপর ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে ৩৭৪ রান করে অলআউট হয়।

(ঢাকাটাইমস/৪ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :