পিতৃত্বকালীন ছুটির কথা ভাবছে সরকার

প্রকাশ | ০৬ আগস্ট ২০১৯, ২০:৪৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

গর্ভে থাকা সন্তানের মায়ের পাশাপাশি বাবার জন্যও ছুটির ব্যবস্থার কথা ভাবছে সরকার। এই উদ্যোগ প্রক্রিয়াধীন এমনটাই জানালেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে ‘বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৯’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গর্ভবর্তী মায়ের প্রসূতিকালীন ছুটি প্রাপ্তি ঘটলেও গর্ভাবস্থায় প্রসূতি মায়েরা তাদের স্বামীদের সার্বক্ষণিক সহযোগিতা থেকে বঞ্চিত হয়। অন্যদিকে, পিতৃত্বকালীন সময়ে প্রতিটি পিতাও অনাগত সন্তান ও স্ত্রীর পাশে থাকতে উদগ্রিব থাকে। একারণে পিতৃত্বকালীন ছুটির উদ্যোগ নেয়া হবে।’

ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশন ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক কাজী আ খ ম মহিউল ইসলাম, ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের চেয়ারম্যান ডা. এস কে রায়সহ মন্ত্রণালয়, অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে মাতৃদুগ্ধ ক্ষেত্রে অবদান রাখায় বিভিন্ন সেক্টরের পরিচালক ও নির্বাহী পরিচালকদের পুরস্কৃত করা হয়।

(ঢাকাটাইমস/০৬আগস্ট/এএ/জেবি)