পৌর কার্যালয়ে তালা, ডেঙ্গু আতঙ্কে শহরবাসী

লালমনিরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৯, ০৭:৫৩

বাংলাদেশ পৌর সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে লালমনিরহাটে পৌর কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে। তাদের এ কর্মবিরতির কারণে পৌর কার্যালয়ে ২২ দিন ধরে তালা ঝুলছে। পৌরসভার কার্যক্রম না চলায় পুরো শহর ময়লার স্তূপে পরিণত হয়েছে, জ্বলছে না সড়কের বাতিগুলো, বন্ধ রয়েছে পানি সরবরাহ, জন্ম নিবন্ধন, ট্রেড লাইসেন্স, কর আদায়সহ সব ধরনের নাগরিকসেবা। শহরে অতিরিক্ত ময়লা জমায় মশার উপদ্রপ বেড়ে গেছে। শহরবাসীর মধ্যে বিরাজ করছে ডেঙ্গু আতঙ্ক।

ঢাকার ডেঙ্গু রোগ দেশব্যাপী ছড়িয়ে পড়ায় সারাদেশে চলছে মশা নিধন কার্যক্রম। ঠিক সেই সময় লালমনিরহাট ও পাটগ্রাম পৌরসভার আনাচে-কানাচে আবর্জনার স্তূপ ও জলাবদ্ধ থাকায় মশার বংশ বিস্তারের আশঙ্কা বেড়ে গেছে। ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে জেলা শহরের দুই পৌরসভার মানুষের মধ্যে।

সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা ও পেনশন দেয়ার দাবিতে লালমনিরহাট ও পাটগ্রাম পৌরসভার ১৩২ জন স্থায়ী এবং প্রায় ৮০০ জন অস্থায়ী কর্মকর্তা-কর্মচারী অনির্দিষ্টকালের কর্মবিরতিতে নেমেছেন। ফলে দুই পৌরসভার লক্ষাধিক বাসিন্দার ভোগান্তি এখন চরমে।

বাংলাদেশ পৌর সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ১৪ জুলাই থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেন লালমনিরহাট ও পাটগ্রাম পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা। লালমনিরহাট পৌর মেয়র রিয়াজুল ইসলাম রিন্টু এবং পাটগ্রাম পৌর মেয়র শমসের আলীসহ অন্যান্য কাউন্সিলররা কর্মবিরতি পালনে একাত্মতাও ঘোষণা করেছেন।

কর্মসূচির অংশ হিসেবে ওই দিন থেকেই রাজধানী ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নেন সারাদেশের কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী। গত কয়েকদিন ধরে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা হয়েছে বলে কর্মকর্তা-কর্মচারীদের একটি সূত্র জানিয়েছে। সরকারের উচ্চ পর্যায় থেকে দাবি পূরণের সিদ্ধান্ত আসার পরেই আন্দোলন স্থগিত করবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিকে পৌরসভা দুটিতে অচলাবস্থা সৃষ্টি হওয়ায় নাগরিক ভোগান্তি অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। জেলা শহর এবং পাটগ্রাম উপজেলা শহর দুটিতে ২২ দিন যাবত বর্জ্য অপসারণ না করায় ময়লার স্তূপ এখন যত্রতত্র। আবর্জনার দুর্গন্ধে পথচলাই যেন দায় হয়েছে। জলাবদ্ধ স্থানে মশক নিধনের ওষুধ না ছেটানোর ফলে মশার বংশ বিস্তারের মাধ্যমে দিনে ও রাতে মশার উৎপাতে অতিষ্ঠ হয়ে উঠেছে শহরবাসী। রাতের বেলায় অলিগলির সড়ক বাতিগুলো না জ্বলায় ছিনতাই-চুরির আতঙ্কে কাটছে বাসিন্দাদের দিন। পাশাপাশি পানি সরবরাহ বন্ধ থাকায় গৃহস্থালি কাজে দুর্ভোগ পোহাচ্ছেন মানুষজন।

এ ব্যাপারে বাংলাদেশ পৌর সার্ভিস অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও রংপুর বিভাগীয় কমিটির সভাপতি লালমনিরহাট পৌরসভার হিসাবরক্ষক শফিকুল ইসলাম বাবু বলেন, ‘আমরা দুই থেকে ৭৮ মাস পর্যন্ত বেতন পাই না। আমাদের দাবি একটাই সরকারি কোষাগার থেকে বেতন-ভাতা প্রদান। ২০১৫ সাল থেকে এই আন্দোলন চলছে। বিভিন্ন সময়ে আশ্বাস প্রদান করা হলেও তা বাস্তবায়ন হয়নি।

(ঢাকাটাইমস/০৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :