সাইবার সিকিউরিটি নিয়ে সিআইইউতে সেমিনার

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ আগস্ট ২০১৯, ২৩:১৯

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হয়েছে ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্নেস ফর অল’ শীর্ষক দিনব্যাপী সেমিনার।

সম্প্রতি নগরের জামাল খানের সিআইইউ ক্যাম্পাসের অডিটোরিয়ামে এই সেমিনারের আয়োজন করা হয়।

সিআইইউর ইন্ডিপেন্ডেন্ট সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ক্লাব (আইসেক) ও সোসাইটি ফর দ্য পপুলারাইজেশন অব সায়েন্স, বাংলাদেশ (এসপিএসবি) যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে সাইবার সিকিউরিটির ধরণ, ফেসবুক-টুইটার-ইন্টারনেট ব্যবহারে মেয়েদের বিড়ম্বনা, সচেতনতা, অ্যাকাউন্ট নিরাপদ রাখার উপায়, ডিজিটাল ডিভাইস, নেটওয়ার্ক, ভাইরাস মোকাবিলাকরাসহ নানা বিষয়গুলো তুলে ধরা হয়।

সেমিনারটি মেয়েদের সচেতন করার উদ্দেশ্যে হলেও এতে ছাত্ররাও সাইবার সিকিউরিটি নিয়ে তাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্য তুলে ধরেন।

অনুষ্ঠানে অতিথিরা ছাড়াও সিআইইউর স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সব শিক্ষক ও শিক্ষার্থী অংশ নেন।

সেমিনারে এসপিএসবির ঊর্ধ্বতন কর্মকর্তা ও ঢাকা নর্দান বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মাহবুবা সুলতানা বলেন, সাইবার সিকিউরিটি বা নিরাপত্তা নিয়ে মেয়েদের সবচেয়ে বেশি ভাবতে হয়। সামাজিকভাবে মানুষের কাছে তাদের হেয় করার চেষ্টা সবসময় আছে। তাই মেয়েদের সচেতনতাই পারে তাদের নিরাপদ রাখতে।

তিনি আরও বলেন, ইন্টারনেট ব্যবহার করার আগে অবশ্যই অপারেটিং সিস্টেম আপ টু ডেট রাখতে হবে। ব্যক্তিগত তথ্য নেটওয়ার্ক সংযুক্ত তথ্যে না রাখাই ভালো। অপরিচিত ব্যক্তিকে ফেসবুকে কখনই বন্ধু করা যাবে না।

মাহবুবা সুলতানা পাসওয়ার্ড ব্রাউজারে অটো সেইভ না করা, অপরিচিত ইমেইল না খোলা, সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যক্তিগত তথ্য না দেওয়াসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলো মেয়েদের মনে করিয়ে দেন।

অনুষ্ঠানের সভাপতি ও সিআইইউর কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান আতিকুর রহমান বলেন, সাইবার জগতে নিরাপদ ও সুরক্ষিত থাকাটা এখন নতুন চ্যালেঞ্জ। আগামীতে এই ধরণের সেমিনার আরও বড় পরিসরে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের সিনিয়র শিক্ষক সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবাল, ড. মোহাম্মদ রেজাউল করিম প্রমুখ।

(ঢাকাটাইমস/৭আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা