এডিস মশা ধ্বংসে চট্টগ্রামে চসিকের ক্রাশ প্রোগ্রাম

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০১৯, ২০:৩৪

নগরীর অপর্ণাচরণ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ আঙ্গিনায় ফগার মেশিনে মশার ওষুধ ছিটিয়ে এডিস মশার প্রজনন স্থান ধ্বংসে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বৃহস্পতিবার দিনব্যাপী ক্রাশ প্রোগ্রাম উদ্বোধন করেন সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন।

এ উপলক্ষে প্রতিষ্ঠান মিলনায়তনে আয়োজিত সমাবেশে সিটি মেয়র বলেন, চসিকের এই কর্মসূচির পাশাপাশি আমরা সবাই সামাজিক দায়িত্ব পালন করলে এডিস মশামুক্ত শহর গড়ে তোলা সময়ের ব্যাপার মাত্র।

তিনি আরো বলেন, দুই হাজার সালে কলিকাতা শহরে ডেঙ্গু রোগ মহামারি আকার ধারণ করেছিল। সেইদিন তারা ডেঙ্গু রোগ প্রতিরোধে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে। সেই কর্মসূচির সুফল পাচ্ছে আজ অর্থাৎ ১৯ বছর পর। বর্তমানে কলিকাতা শহরে কোনো ডেঙ্গু রোগী নেই বললে চলে।

তিনি বলেন, আমরা বীরের জাতি, মাত্র নয় মাসে একটি প্রশিক্ষিত বাহিনীকে পরাজিত করেছি। ছিনিয়ে এনেছি স্বাধীনতা। শুধু তাই নয়, পোলিওমুক্ত বাংলাদেশ গড়তেও সক্ষম হয়েছি আমরা।

ডেঙ্গুমুক্ত নগর গড়ার দৃঢ় প্রত্যায় ব্যক্ত করে সিটি মেয়র বলেন, আজ থেকে শুরু হলো একযোগে নগরীর ৪১টি ওয়ার্ডে পরিচছন্নতা অভিযান।

এই অভিযানে চসিকের আওতাধীন ৪১টি ওয়ার্ডে সিটি কর্পোরেশন পরিচ্ছন্ন বিভাগের ৩৬৪৭ জন পরিচ্ছন্ন কর্মী এবং ৯২ জন সুপারভাইজার একযোগে নগরীর উম্মুক্ত স্থান, নালা-নর্দমা ও রাস্তাঘাটে পরিচ্ছন্নতা অভিযানে অংশ গ্রহণ করেছে। তবে এ পরিচ্ছন্ন অভিযান আজকের দিনের মধ্যে সমীবদ্ধ নয়, সারা বছর এডিস মশার প্রজনন স্থান ধ্বংসের জন্য কাজ করবে চসিক।

(ঢাকাটাইমস/৮আগস্ট/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বন্দর নগরী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা