বেসরকারি খাতে সহজলভ্য ঋণপ্রবাহ চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০১৯, ২৩:৫৫

২০১৯-২০ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা অর্জনে সহজলভ্য ঋণ প্রবাহ, ঋণের সুদের হার হ্রাস, নীতি সহায়তা এবং বন্দরের দক্ষতা ও সেবার মান বাড়ানোর দাবি জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

বৃহস্পতিবার এফবিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয় সরকার ২০১৯-২০২০ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। যা গত বছরের অর্জনের উপর ভিত্তি করে ১৫.২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এফবিসিসিআই-এর মূল্যায়নে, বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি, সরকারের বাণিজ্য সহায়ক নীতি, রপ্তানিকারকদের সরবরাহ দক্ষতা ও কারখানার নিরাপত্তা পরিবেশ নিশ্চিত করার প্রেক্ষিতে ক্রেতাদের চাহিদা অনুযায়ী এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব। তবে কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের স্বার্থে উৎপাদন ব্যয় কমানো ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) সহ অন্যান্য ব্যাংক সুদের হার হ্রাস, বেসরকারি খাতে সহজলভ্য ঋণপ্রবাহ, ব্যাকওয়ার্ড লিংকেজ-এর ক্ষেত্রে সকল ধরনের নীতি সহায়তা, চট্টগ্রাম বন্দরসহ সকল বন্দর, এয়ারপোর্ট প্যাসেঞ্জার এবং কার্গো অপারেশন ও ব্যবস্থাপনা, মাল্টিমোডাল কানেকটিভিটি, ট্রেড লজিস্টিকস এর ব্যবস্থাপনা ও সেবার সক্ষমতা বৃদ্ধিসহ সর্বোপরি রপ্তানি নীতিতে উল্লিখিত সুযোগ-সুবিধাসমূহ নিশ্চিত করার জন্য এফবিসিসিআই আহ্বান জানাচ্ছে।

বৈদেশিক বাণিজ্যকে সহায়তার লক্ষ্যে সরকার ইতিমধ্যে বাণিজ্য সহায়ক (ট্রেড ফ্যাসিলিটেশন) কার্যক্রম গ্রহণ করেছে। ইজ অব ডুয়িং বিজনেস ও রপ্তানি উন্নয়নের স্বার্থে এ কার্যক্রম আরও জোরদার করা প্রয়োজন। এ বছর নতুন ১৩টি পণ্য রপ্তানির আয়ের বিপরীতে ‘নগদ সহায়তা’ দেয়ার সিদ্ধান্ত এবং আরএমজি সেক্টরে ট্রেড ফ্যাসিলিটিজ সুবিধা- পণ্য বহুমুখীকরণ, লক্ষ্যমাত্রার চাইতে আরও উচ্চ রপ্তানি অর্জনে সহায়ক হবে। একই সাথে ট্রেড ফ্যাসিলিটেশনের সকল সুবিধা ব্যবস্থাপনার স্বচ্ছতা কাম্য।

এফবিসিসিআই বলেছে, পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০১৮-২০১৯ অর্থবছরে দেশের সার্বিক রপ্তানি (পণ্য ও সেবা) আয় বৃদ্ধি পেয়েছে ১৪.৩০ শতাংশ এবং শুধুমাত্র সেবা খাতে রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে ৪৬.০৬ শতাংশ যা আশাব্যঞ্জক। রপ্তানি প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে এবং সকল ধরনের নীতি সহায়তা নিশ্চিত করা হলে আগামী ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীতকরণের কাংখিত লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব।

(ঢাকাটাইমস/৮আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :