‘স্বপ্ন’ বেচে বাড়ি ফিরছেন তারা

কাজী রফিক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ আগস্ট ২০১৯, ১৮:১৩ | প্রকাশিত : ১১ আগস্ট ২০১৯, ১৮:১১

এক বছর আগে দুটি গরু কিনেছিলেন মো. শফি। স্বপ্ন ছিল একটি গরুর খামার করবেন। কিন্তু সে স্বপ্ন কেবল স্বপ্নই রয়ে গেল। অভাবের সংসারে খরচের যোগান দিতে এবার কোরবানির হাটে বিক্রি করে গেলেন সেই গরু দুটি।

কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার এই বাসিন্দা ঢাকাটাইমসকে জানান, খামার দেয়ার চাইতে এখন বসবাসের ঘরটি মেরামত করা বেশি জরুরি হয়ে পড়েছে। তাই সুদিন ফিরিয়ে আনার যে স্বপ্ন তিনি দেখেছিলেন, তা আর হয়ে উঠল না। সেই স্বপ্নগুলোকে এক লাখ ৩৫ হাজার টাকায় বিক্রি করে তিনি বাড়ি ফিরছেন।

রাখাল শফি বলেন, ‘অনেক কষ্ট করে পালছিলাম। ধার দেনা করেও খাওয়ান লাগছে। তারপরেও বেচি নাই। এখন আর কিছু করার থাকল না। অনেক টাকা দেনা হয়ে গেছি। ঘরটা ভাঙা, ঠিক করা লাগবে।’

গরু বিক্রি করে চাহিদা অনুযায়ী দাম পেলেও নিজেকে বেশ অসহায় মনে হচ্ছে শফির। বলেন, ‘এক ছেলে, এক মেয়ে। একটা খামার দিতে পারলে ওগো ভালভাবে পড়াশোনা করাতে পারতাম। কিন্তু তাও পারলাম না।’

মাঝ বয়সী এই রাখাল জানান, তার ১১ বছর বয়সী মেয়ের বেশ পছন্দের ছিল এই গরু দুটি। এই অল্প সময়ে পরিবারের একটি অংশ হয়ে উঠেছিল। তাই ঢাকার আসার পথে মেয়ে চোখের পানি দেখে আসতে হয়েছে। বলেন, ‘আসার টাইমে মেয়েটা অনেক কানছে। কিন্তু কী করুম, জোর করে নিয়া আইছি। আমি তো আর কানতে পারি না।’

বৃহস্পতিবার রাতে স্থায়ীয় অন্যান্য ব্যাপারিদের সঙ্গে নিজের গরু দুটিকে নিয়ে ট্রাকে চেপে ঢাকায় আসেন তিনি। আসেন ঢাকার মোহাম্মদপুরের বছিলার অস্থায়ী হাটে। তিন দিন পর গরু বিক্রি করে ফিরছেন বাড়ি।

বাড়ির ফেরার সময় যেন বারবার মনে পড়ে যাচ্ছে গরু দুটির কথা। তারপরেও গুটিগুটি পায়ে সঙ্গীদের সঙ্গে একটি লেগুনায় চেপে গাবতলি যাচ্ছেন শফি। সেখান থেকে ট্রাকে চেপে বাড়িতে।

রবিবার দুপুরে রাজধানী ছেড়ে যেতে দেখা গেছে এমন অনেক রাখাল এবং ব্যাপারিদের। এদের মধ্যে অনেকের কাছে পশু লালন ও বিক্রি একটি ব্যবসা। আবার কারও কারও কাছে এটি আত্মত্যাগ। প্রতি বছর এমন অনেক রাখাল কেবল পারিবারিক প্রয়োজনেই বিক্রি করেন নিজের সন্তানের মতো লালন করা পশুগুলোকে। আর আল্লাহর সন্তুষ্টির জন্য তা কোরবানি করেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

(ঢাকাটাইমস/১১আগস্ট/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :