বার্সেলোনায় ঈদুল আজহার বৃহৎ জামাত অনুষ্ঠিত

ওয়াসি উদ্দীন, বার্সেলোনা
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৯, ১০:০৮

বিপুল উৎসাহ উদ্দীপনা এবং ধর্মীয় ভাব গাম্ভীর্য্যের মধ্য দিয়ে মধ্যপ্রাচ্য, ইউরোপ এবং আমেরিকায় মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা অনুষ্টিত হয়েছে।     

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে সৌদি আরবের সাথে মিলিয়ে রবিবার স্পেনের পর্যটন নগরী বার্সলোনায় ঈদ পালিত হল। ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বার্সেলোনার প্রাণকেন্দ্র বাঙালিদের সুপরিচিত জায়গা প্লাসা মাকবায় সকাল ৮:৩০ মিনিটে।

লতিফিয়া ফুলতলী জামে মসজিদের ব্যস্থাপনায় এই জামাতে হাজারো লোকের সমাগম ঘটে। এছাড়াও বার্সেলোনার বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্টিত হয়। ফুলতলী জামে মসজিদে ২টি প্লাজা পেদ্রোতে ৩টি এবং শাহজালাল জামে মসজিদে ৩টি জামাত অনুষ্টিত হয়।

ঈদ উপলক্ষে সরকারি ছুটি না থাকলেও সকাল হওয়ার সাথে সাথে লোকজন মাকবা মাঠ এবং বিভিন্ন মসজিদে নামাজ পড়তে যেতে শুরু করেন। এ সময় বার্সেলোনার বিভিন্ন অলিতে গলিতে মানুষের মধ্যে ঈদের আমেজ লক্ষ্য করা গেছে। মানুষ তাদের ছোট ছোট বাচ্চাদের নিয়ে ঈদ জামাতে শরিক হন। এ সময় সবার পরনে ছিল পাজামা পাঞ্জাবি এবং টুপি।

প্লাসা মাকবায় বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি বর্গ সহ সর্বস্তরের জনসাধারণের উপস্থিতি এক মনোরম পরিবেশ সৃষ্টি করে। প্লাসা মাকবায় জামাতের ইমামতি করেন ফুলতলী মসজিদের খতিব মাওলানা আব্দুল জলিল। ঈদের জামাতে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন এর সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, সাধারণ সম্পাদক হিরা আলম, প্রধান উপদেষ্টা আউয়াল ইসলাম, বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি ময়নুল আবেদিন, সাধারণ সম্পাদক ওয়াসি উদ্দিন, সিনিয়র সহ সভাপতি মুহিউদ্দিন হারুন, হারুন রশিদ, সাব্বির আহমদ দুলাল সহ অন্যান্য। ঈদের জামাত শেষে মুসলিম উম্মার জন্য দোয়া করা হয়।

ঢাকাটাইমস/১২আগস্ট/ ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :