মাদ্রিদে ঈদুল আজহার জামাতে প্রবাসীদের মিলনমেলা

স্পেন (মাদ্রিদ) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ আগস্ট ২০১৯, ১৯:২৮

ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে বিপুল আনন্দ উৎসব মুখর পরিবেশে রবিবার মাদ্রিদসহ স্পেনে ঈদুল আজহা উদযাপিত হয়েছে। মাদ্রিদে বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েছের কাসিনো পার্কে সকাল ৭:৪৫ মিনিটে এবং ৮:৪৫ মিনিটে ঈদের দুটি জামাত অনুষ্ঠিত হয়।

এ দুটি জামাতে নয় হাজারের বেশি মুসল্লি অংশ নেন। এর মধ্যে বাংলাদেশি ছাড়াও ভারত, পাকিস্তান, আফ্রিকান ও আরবের বিভিন্ন দেশের নাগরিকরা ছিলেন। প্রথম জামাতে ইমামতি করেন শায়খ হাসান বিন আব্দুল্লাহ আর দ্বিতীয় জামাতে ইমামতি করেন মৌলানা আজমল হুসেন।

ঈদের সকালে বাঙালিপাড়া হয়ে উঠেছিল হাজার হাজার মানুষের পদচারণায়। বাঙালিদের এ যেন এক মিলনমেলা। ভ্রাতৃত্ব,সম্প্রীতি ও আন্তরিকতায় পরিপূর্ণ ছিল ঈদের দিনের আনন্দ আমেজ এবং উৎসবমুখর পরিবেশ।

প্রতিবারের মতো এবারও অনেক নারী মুসল্লি অংশ নেন ঈদের জামাতে। বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে মিনিস্টার অব হেড অব চ্যান্সরি হারুন আল রাশিদ নামাজে অংশ নেন|

এদিকে  ভেন্টাস মসজিদে বিভিন্ন  দেশের কূটনৈতিকদের সাথে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার নামাজ আদায় করেন। স্পেনের মাদ্রিদে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয় এম-৩০ জামে মসজিদ।

প্রকাশ্যে পশু কোরবানি করার অনুমতি না থাকলেও খামারে এবং গ্রোসারি শপে অর্ডার দিয়েও কোরবানিতে অংশ নিয়েছেন অনেক ধর্মপ্রাণ মুসলমান।

ক্যাসিনো পার্কে কমিউনিটির শীর্ষ স্থানীয় সামাজিক, রাজনৈতিক ও আঞ্চলিক সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

ঈদের জামাতের পরবর্তী দোয়ায় কাশ্মীর, সিরিয়া ও ইয়েমেনসহ বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, সমৃদ্ধি এবং শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

(ঢাকাটাইমস/১২আগস্ট/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :