ঢাকায় অনুমতি ছাড়া ড্রোন ওড়ানো নিষিদ্ধ

প্রকাশ | ১৩ আগস্ট ২০১৯, ১৫:৫৫ | আপডেট: ১৩ আগস্ট ২০১৯, ২০:০০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ঢাকা মহানগরীতে ড্রোন ওড়ানো নিষিদ্ধ করা হয়েছে। অনুমতি না নিয়ে কেউ ড্রোন উড্ডয়ন করলে আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে নেয়া হবে।

মঙ্গলবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে ডিএমপি কমিশনার বলেন, ‘ইদানীং লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় ব্যক্তি বা গোষ্ঠী বিনোদনের জন্য বা ছবি ধারণের জন্য বা অজ্ঞাত কারণে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বিভিন্ন ধরনের ড্রোন উড্ডয়ন করে থাকেন।’

যে কোনো ধরনের ড্রোন উড্ডয়নের জন্য অনুমতি দেয়ার বিষয়টি সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশের এখতিয়ারভুক্ত জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে ড্রোন উড্ডয়ন আইনত দণ্ডনীয় অপরাধ। তাছাড়া অননুমোদিত ড্রোন উড্ডয়ন জননিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি করাসহ জনমনে ভীতির সঞ্চার করতে পারে।

এ অবস্থায় জননিরাপত্তা অক্ষুণ্ন রাখার জন্য ঢাকা মহানগরীতে অননুমোদিতভাবে ড্রোন উড্ডয়ন নিষিদ্ধ করা হয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। এতে অনুমতি ছাড়া ড্রোন উড্ডয়ন না করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

ঢাকাটাইমস/১৩আগস্ট/ডিএম