ক্রিকেটে এসে গেল ‘নিরামিষ বল’

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৯, ১০:১৬

ইংল্যান্ডের আর্লে ক্লাবই প্রথম যারা ক্রিকেটারদের পুরোপুরি নিরামিশাষী ডায়েট ফলো করায়। আর্লে ক্লাবের কোচ থেকে শুরু করে কর্তাদের বিশ্বাস, নিরামিষ খাবার-দাবার তাদের ক্লাবের ক্রিকেটারদের অন্যদের থেকে এগিয়ে রাখে। এবার সেই ক্লাবই এমন একটা কাণ্ড ঘটাল যে বিশ্ব ক্রিকেট অবাক। নিরামিষ বল নিয়ে এল ইংল্যান্ডের আর্লে ক্লাব।

টেস্টের লাল বল হোক বা ওয়ান-ডের সাদা, দুই ধরণের বলের উপরেই চামড়ার আস্তরণ থাকে। লেদার ক্রিকেট বল যাকে বলে। যে কোনও সংস্থার প্রস্তুত করা ক্রিকেট বলে চামড়ার কোটিং থাকে। কিন্তু আর্লে ক্লাব যে বল এনেছে তাতে কোনও চামড়ার আস্তরণ নেই। অর্থাত্, পশুর চামড়ার কোনও অংশই এই ভেগান বল-এ থাকছে না। চামড়ার বদলে থাকছে রাবার কোটিং।

আর্লে ক্লাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গ্যারি শাকলেডি বললেন, এই বল একটু বেশি লাফাবে। ফলে এই বলের সঙ্গে মানিয়ে নিতে একটু সময় লাগবে। আমরা এখনও পরীক্ষা চালাচ্ছি। এই বলের কোয়ালিটি আরও ভাল করে বাজারে আনব আমরা। ক্লাবের প্রতিষ্ঠাতা নিজেও বছর পাঁচেক হল আমিষ খাওয়া ছেড়েছেন। তাই এমন একটা বল আনার ভাবনাও তাঁর মাথাতে এসেছিল অনেকদিন আগেই। ভেগান বল যদি পুরোদমে বাজারে আসে তা হলে তা কিন্তু বিশ্ব ক্রিকেটের বিস্ময়কর আবিষ্কার হতে পারে। এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/১৫আগস্ট/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :