মার্কিন সীমান্তে রাশিয়ার পরমাণু অস্ত্রবাহী যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ আগস্ট ২০১৯, ১৩:০৯

এবার যুক্তরাষ্ট্রের নাকের ডগায় পরমাণু অস্ত্র বহনে সক্ষম টিইউ-হান্ড্রেড সিক্সটি যুদ্ধবিমান পাঠিয়েছে রাশিয়া। দেশটির পূর্বপ্রান্তে সামরিক মহড়ায় অংশ নেবে রুশ বাহিনী। এই সামরিক মহড়ায় অংশ নেবে এই দুই টিইউ-হান্ড্রেড সিক্সটি যুদ্ধবিমান।

রুশ সেনার মহড়াস্থলের উল্টো দিকে অবস্থিত আলাস্কা। এমন একটি স্থানে পরমাণু অস্ত্র বহনে সক্ষম পাঠানোর মাধ্যমে ওয়াশিংটনকে মস্কো পরোক্ষ বার্তা পাঠাতে চাইছে বলে মত কূটনৈতিক বিশেষজ্ঞদের।

সোভিয়েত আমলের সুপারসনিক টিইউ-হান্ড্রেড সিক্সটিন যুদ্ধ বিমানগুলি ১২টি স্বল্পদৈর্ঘের পরমাণু ক্ষেপনাস্ত্র বহনে সক্ষম। একবার জ্বালানী ভরে এগুলি বিরামহীনভাবে ১২ হাজার কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে। রুশ প্রতিরক্ষা মন্ত্রক প্রকাশিত ফুটেজ অনুসারে, টিইউ-হান্ড্রেড সিক্সটিন যুদ্ধ বিমানগুলি রাতের অন্ধকারে উড়ে যায় এবং সকালে একটি বিমান ঘাঁটিতে অবতরণ করে।

অস্ত্র নিয়ন্ত্রণ ইস্যুতে সম্প্রতি রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। চলতি মাসেই মস্কোর সঙ্গে সাক্ষরিত ঐতিহাসিক পরমাণু অস্ত্র চুক্তি বাতিল করে দিয়েছে ওয়াশিংটন। এই চুক্তির শর্ত মস্কো মেনে চলছে না বলে অভিযোগ ট্রাম্প প্রশাসনের। যদিও রুশ প্রেসিডেন্টে ভ্লাদিমির পুতিন এই অভিযোগ খারিজ করে দিয়েছেন। এই উত্তেজনার মধ্যেই মার্কিন সীমান্তে পরমাণু অস্ত্রবাহী যুদ্ধবিমান পাঠাল রাশিয়া।

ঢাকা টাইমস/১৫আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :